বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খোলার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। গত বছরের পঞ্চম ও অষ্টম শ্রেণির বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের কাছে টাকা পাঠানোর জন্য আগামী ৩ জুনের মধ্যে বৃত্তিপ্রাপ্তদের অ্যাকাউন্ট খুলতে বলা হয়েছে। গত রোববার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে মাউশি এ নির্দেশ পাঠানো হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, ২০১৯ সালে পিইসি ও জেএসসি পরীক্ষায় রাজস্ব খাতভুক্ত মেধা ও সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের বরাদ্দকৃত টাকা অর্থ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক জিটুপির (ইএফটি) আওতায় অনলাইনে শিক্ষার্থীদের ব্যাংক হিসাবে পাঠানো হবে।
এজন্য প্রতিষ্ঠান প্রধানদের এ দুই পরীক্ষায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের একক বা অভিভাবকদের যৌথ নামে অনলাইন সুবিধা সম্পন্ন যে কোনো তফসীলভুক্ত বাণিজ্যিক ব্যাংকে আগামী ৩ জুনের মধ্যে অনলাইন ‘স্কুল ব্যাংক হিসাব’ বা ‘ব্যাংক হিসাব’ খুলে তা ৫ জুনের মধ্যে এমআইএসই-এ আপলোড করতে নির্দেশ দেয়া হয়েছে। এএমআইএসই সফটওয়্যার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের এএমআইএস সেল থেকে যথাসময়ে আপলোড করা হবে বলে জানিয়েছে মাউশি।
বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থী নিয়মিত বা ধারাবাহিকভাবে অধ্যায়নরত আছে কি না তা জানানোর পাশাপাশি কারো পাঠ বিরতি রয়েছে কিনা তা এমআইএসই-এ আপলোড করতে হবে। এছাড়া মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ড থেকে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের তথ্য পাঠানোর নির্দেশনা দিয়ে মাউশি বলছে, শিক্ষার্থীদের নামে অনলাইন ব্যাংক হিসাব নম্বর সঠিকভাবে পূরণ করতে হবে। এ বিষয়ে কোনো ভুল বা অনিয়ম পরিলক্ষিত হলে প্রতিষ্ঠান প্রধানরা ব্যক্তিগতভাবে দায়ী হবেন।
প্রাথমিক সমাপনীর ফলাফলের ভিত্তিতে ৩৩ হাজার শিক্ষার্থীকে ট্যালেন্টপুল এবং সাড়ে ৪৯ হাজার জনকে সাধারণ বৃত্তি দেয়া হয়। ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩০০ এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তরা ২২৫ টাকা করে পায়। অন্যদিকে জেএসসিতে মেধা বৃত্তিপ্রাপ্তদের মাসে ৪৫০ এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের ৩০০ টাকা করে দেয়া হয়। এর বাইরে বইপত্র কিনতে প্রতি বছর মেধা বৃত্তিপ্রাপ্তদের এককালীন ৫৬০ এবং সাধারণ বৃত্তিপ্রাপ্তদের ৩৫০ টাকা করে দেয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন