শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা চিকিৎসায় সেনাবাহিনীর প্রস্তুতি ও ব্যবস্থাপনা

২ সেনা সদস্যসহ করোনায় ৬জনের মৃত্যু

আইএসপিআর | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশে করোনাভাইরাসের (কোভিড -১৯) সংক্রমণ শুরু হওয়ার সাথে সাথেই করোনা আক্রান্ত সশস্ত্র বাহিনীর সদস্যদের চিকিৎসা জন্য সেনাবাহিনীর পক্ষ থেকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এ পরিপ্রেক্ষিতে ঢাকা সিএমএইচসহ সব সেনানিবাসের সিএমএইচে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হয়েছে। গতকাল আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।
এতে জানানো হয়, এখন ঢাকা সিএমএইচে সশস্ত্র বাহিনীতে কর্মরত ও অবসরপ্রাপ্ত মোট ৩৪৫ জন সামরিক/অসামরিক সদস্য ও তাদের পরিবারের সদস্য কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এ পর্যন্ত ৮৮ জন আক্রান্ত রোগী সম্পূর্ণ সুস্থ হয়ে বাড়িতে ফিওে গেছেন। আর ভর্তি থাকা বাকি রোগীরা সুস্থ রয়েছেন। এখন পর্যন্ত সেখানে করোনায় ৬ জন রোগী মৃত্যুবরণ করেন। এর মধ্যে ৪ জন ৭০ বছর ঊর্ধ্ব অবসরপ্রাপ্ত এবং দুজন কর্মরত সেনা সদস্য, যারা প্রত্যেকেই অনিরাময়যোগ্য বিভিন্ন শারীরিক জটিলতায় ভুগছিলেন।
বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্য ও তাদের পরিবারবর্গের করোনাভাইরাস পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজিতে (এএফআইপি) তিনটি এবং অন্যান্য সেনানিবাসে অবস্থিত সিএমএইচে ১০ টি আরটি-পিসিআর মেশিন রয়েছে। উল্লেখ্য, এখন পর্যন্ত এএফআইপিতে নিজস্ব ব্যবস্থাপনায় ৩,১৯৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া সব সিএমএইচে পর্যাপ্ত পরিমাণ পিপিই, মাস্ক, গ্লাভস এবং প্রয়োজনীয় ওষুধসহ আনুষঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুত রয়েছে। পাশাপাশি সিএমএইচগুলোতে পরিকল্পিতভাবে সার্বক্ষণিক প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসকদের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে।-আইএসপিআর

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন