বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : গৃহকর্মী ও শ্রমিককে কাজ কম করবে মনে করে রোজা রাখতে বাধা দিলে মালিকের কেমন গোনাহ হবে? ভুলবশত এমন করে থাকলে গোনাহ মাফের উপায় কি জানতে চাই?

নাহিদা শারমিন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৬:০৩ পিএম

উত্তর : শরীয়তের বিধান হলো, রমজানে শ্রমিকের কাজ কমিয়ে দেওয়া। আল্লাহ তায়ালা তখন এই মালিকের পাপের বোঝা কমিয়ে সহজে জান্নাত দিবেন। প্রয়োজনে দ্বিগুণ শ্রমিক নিয়োগ দিয়ে হলেও জরুরী কাজ সম্পন্ন করতে হবে, কিন্তু তাদের রোজা রাখা থেকে বিরত করা যাবে না। যদি কেউ করে থাকে, তাহলে সে শাস্তিস্বরূপ প্রচুর দান খয়রাত করবে এবং আল্লাহর নিকট ক্ষমা চাইতে থাকবে। আর সংশ্লিষ্ট শ্রমিক রোজা কাযা করে নিবে।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নাম প্রকাশে অনিচ্ছুক ১৫ মে, ২০২০, ৩:৫৮ পিএম says : 0
আসসালামু আলাইকুম.. বাসায় মধ্যে যদি গাইরে মাহরাম থাকে যেখানে ফিতনা সৃষ্টি হওয়ার কোন সম্ভবনাই নাই,সেক্ষেত্রে আমার স্ত্রী কি মুখ খোলা রেখে তাদের সামনে আসতে পারবে? আর বাসায় যদি কোন মেহমান আসে যাদের কেউ কেউ আমার জন্য গাইরে মাহরাম আবার কেউ কেউ আমার স্ত্রীর জন্য গাইরে মাহরাম সেক্ষেত্রে কীভাবে আমরা তাদের মেহমানদারী করবো? আমার স্ত্রী পরিপূর্ণ পর্দা করে(মুখ খোলা রেখে) তাদের সামনে আসতে পারবে? শেষ প্রশ্ন: আমরা স্বামী স্ত্রী একে অপরের পরিপূরক মনে করি,মনে করে দুইজনের মন একটাই(সব কথাই শেয়ার করি)।এখন এমন কোন কথা যেটা অন্য ব্যক্তির সাথে শেয়ার করলে গীবত হত,তেমন কোন কথা স্ত্রীর সাথে শেয়ার করলে কি গীবত হবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন