শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনাতঙ্কে পর্যটক, ধুলিকণা ও দূষণ নেই কাঠমান্ডুতে

মোহাম্মদ আবদুল অদুদ | প্রকাশের সময় : ১২ মে, ২০২০, ৭:০৭ পিএম

৭ শতাধিক কোটি মানুষের এই বিশাল পৃথিবী আজ বড় ক্লান্ত। প্রয়োজন তার বিশ্রামের। তাই করোনাময় পরিবেশকে (লকডাউনকে)কাজে লাগিয়ে প্রকৃতি যেন সাজছে তার নিজের মতো করে। নিজের হারানো যৌবন ফিরিয়ে আনতে যেন ব্যস্ত সময় কাটাচ্ছে প্রকৃতি। আর তাই এখন আমাদের প্রতিবেশি রাষ্ট্র নেপালের কাঠমান্ডু শহরে বসেই খুব পরিস্কারভাবে হিমালয় দেখতে পারছে শহরবাসি। সূত্র:হিমালয়া টাইমস, ভ্রমণগুরু
লকডাউনের কারণে মানুষ ঘরে থাকায় দিন দিন দূষণ কমে সারা পৃথিবীর প্রকৃতি দ্রুত সুস্থ্য হয়ে উঠছে । ওজন স্তরে ক্ষত সেরে উঠেছে। খোদ ঢাকা শহরেই দূষণের মাত্রা কমতে কমতে আজকের দিনে গত চার বছরের মধ্যে সবচেয়ে কম দূষিত।
পর্যটন আকর্ষণের এক অনন্য দেশ নেপালের রাজধানী কাঠমান্ডুও কিন্তু দূষণে কোন অংশে কম নয়। সবচেয়ে দূষিত নগরীর তালিকায় প্রথমদিকেই থাকে এ শহরটি। পর্যটকদের আনাগোনার কারণে ১,৪০০ মিটার (৪,৬০০ ফিট) উঁচু এ উপত্যকাটি দূষণের ভারে ভারাক্রান্ত হয়ে পড়েছিল। পার্বত্য শহর হবার কারণে বর্জ্য ব্যবাস্থাপণাও অনেক কঠিন একটি ব্যপার।
এখন করোনা প্রাদুর্ভাবে সেখানে এখন কোন পর্যটক নেই। লকডাউনের কারণে চলছে না কোন গাড়ি। মাত্র ১০৯ জন রোগী সনাক্ত হয়েছিলো নেপালে তাদের মধ্যে ২২ জন ইতিমধ্যে সুস্থ্যও হয়ে উঠেছেন। তবে লকডাউনের কারণে কমতে শুরু করেছে কাঠমুন্ডুর দূষণ। আর এ বর্ষাকালেও তাই দেখা যাচ্ছে পুরো হিমালয় পর্বতশ্রেণি যার দেখা অক্টোবর নভেম্বর মাসেও পাওয়া কঠিন হয়ে যায়। গত কয়েকদিন ধরে কাঠমান্ডুর স্থানীয় পত্রিকাগুলোতে ধারাবাহিক ভাবেই আসছে হিমালয় পর্বতশ্রেণির ছবি। শহরের বিভিন্ন জায়গা থেকে ফটোগ্রাফাররা মহা উৎসাহে এ দৃশ্য ধারণ করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন