শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের অর্থনীতি বাঁচাতে ২০ লাখ কোটি রুপির প্যাকেজ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ৩:১৬ পিএম

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জারি করা লকডাউনের কারণে ভারতের আর্থিক পরিস্থিতি প্রায় তলানিতে। এই অবস্থায় মঙ্গলবার রাত ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২০ লাখ কোটি রুপির (২৬ হাজার ৬০০ কোটি ডলার) এক আর্থিক প্যাকেজ ঘোষণা করেন।

করোনাভাইরাসের কারণে দেশ জুড়ে যে আর্থিক দুরবস্থা শুরু হয়েছে তার মোকাবিলা করতেই ২০ লাখ কোটি টাকার ওই প্যাকেজ ঘোষণা করেন। একটি সূত্র জানাচ্ছে যে, প্রধানমন্ত্রী ওই অর্থনৈতিক প্যাকেজটি ঘোষণা করেছেন ব্রিটেনের উদ্দীপনা প্যাকেজের অনুসরণে। জাতির উদ্দেশে ভাষণ দেয়ার সময় প্রধানমন্ত্রী ‘লকডাউন’ চতুর্থ ধাপে নেয়ারও ইঙ্গিত দেন, তবে সেই সঙ্গে একথাও বলেন যে, চতুর্থ মেয়াদে বিধিনিষেধের নির্দেশিকাগুলো অনেকটাই বদলানো হবে। এটি হবে খুব আলাদা বিধি। ব্রিটেনে করোনা পরিস্থিতির মোকাবিলায় ৩ হাজার কোটি পাউন্ড আর্থিক সাহায্যের ঘোষণা করা হয়েছে বলে খবর। সেদেশের শ্রমবাজার ও স্বাস্থ্যসেবা ব্যবস্থা সহ ব্যবসা সংক্রান্ত বিষয়ে সাহায্যের জন্যে আরও ৩৩০ বিলিয়ন পাউন্ডের গ্যারান্টিযুক্ত ঋণ দেয়ারও ঘোষণা হয়।

মঙ্গলবার মোদি বিশেষ আর্থিক প্যাকেজের ঘোষণা করে বলেন, ‘এই আর্থিক প্যাকেজ আত্মনির্ভর ভারতকে এগিয়ে দেবে। সমস্ত প্যাকেজ জুড়লে ২০ লাখ কোটি রুপির মতো হবে। যা দেশের জিডিপির প্রায় ১০ শতাংশ। ২০২০ সালে ২০ লাখ কোটি টাকার প্যাকেজ আত্মনির্ভর ভারত অভিযানকে নতুন গতি দেবে।’ এই প্যাকেজে জমি-শ্রমিক সবকিছুর উপরই নজর দেয়া হয়েছে। মধ্যবিত্তের জন্যেই এই প্যাকেজ। তিনি দাবি করেছেন, ‘এই প্যাকেজ কৃষি, এমএসএমই, মধ্যবিত্ত, শ্রমিক সব শ্রেণীর জন্য। তিনি বলেন, ‘আমাদের মনে রাখতে হবে আত্মনির্ভরতা মানে আত্ম-কেন্দ্রিকতা নয়। এতদিন আমাদের গরিব, দুঃস্থ শ্রমিক, মৎস্যজীবী, কৃষকবন্ধুরা, যারা এই সঙ্কটে কষ্ট করেছেন, তাদের কষ্ট লাঘব করতে এই প্যাকেজ।’

করোনা মহামারীর ফলে ভারতের অর্থনৈতিক পরিণতি বিবেচনা করে তার সমাধানের জন্য একটি টাস্কফোর্সও আগেই গঠন করেছেন প্রধানমন্ত্রী। এর আগে মার্চ মাসে ১.৭ লাখ কোটি রুপির একটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। ভারতের জিডিপির প্রায় ১০ শতাংশ অর্থ ঘোষণা করা হয়েছে এই প্যাকেজে এবং এটি ‘স্বনির্ভর ভারত’ গড়ার জন্য নতুন করে উৎসাহ দেবে, মঙ্গলবার এমনটাও জানান প্রধানমন্ত্রী। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন