বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পূর্বাভাস ভুল, সংকুচিত হবে বিশ্ব অর্থনীতি -আইএমএফ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ৪:৩২ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ ধারণা করছে যে, করোনা মহামারির কারণে বিশ্ব অর্থনীতি এবছর তিন শতাংশ সংকুচিত হবে। কিন্তু এর আগে তারা ঠিক পুরো উল্টো ধারণা করে বলেছিল যে এবছর অর্থনৈতিক প্রবৃদ্ধি ঘটবে তিন শতাংশ। মঙ্গলবার আর্থিক মুদ্রা তহবিলের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা এই তথ্য জানান।

ফিনান্সিয়াল টাইমসের পৃষ্ঠপোষকতায় একটি ওয়েবকাস্ট সম্মেলনে জর্জিভা বলেছিলেন, ‘অনেক দেশ থেকে আগত তথ্যগুলো এর আগে করা আমাদের সমস্ত অনুমান ভুল প্রমাণ করছে।’ তিনি আরও বলেন, ‘খুব সম্ভবত আমরা আগামী জুনে যে পূর্বাভাস দিতে যাচ্ছি, তাতে আরও কিছু খারাপ খবর আসবে।’

বলা হচ্ছে, ঊনিশশো তিরিশের দশকে যে বিশ্ব মহামন্দা পরিস্থিতি (যা গ্রেট ডিপ্রেশন নামে পরিচিত) তৈরি হয়েছিল, তার পর এই প্রথম করোনাভাইরাসের কারণে বিশ্ব অর্থনীতিতে আবার বড় রকমের ধ্বস নেমেছে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ বলছে, অর্থনীতিতে কোভিড-নাইনটিনের সবচেয়ে মারাত্মক প্রভাব পড়ছে ২০২০ সালের দ্বিতীয় কোয়ার্টারে অর্থাৎ এপ্রিল, মে ও জুন এই তিন মাসে। তবে এটাও আশা করা হচ্ছে যে এবছরের দ্বিতীয়ভাগে গিয়ে যখন দোকানপাট ও ব্যবসা প্রতিষ্ঠান ধীরে ধীরে খুলে দেওয়া হবে তখন মন্দা পরিস্থিতি কেটে যেতে শুরু করবে। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন