ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে ২০১৯ সালে ইহুদি-বিদ্বেষী ঘটনা সর্ব্বোচ্চ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:০২ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৯ সালে রেকর্ড সংখ্যক ইহুদি-বিদ্বেষী ঘটনা ঘটেছে। মঙ্গলবার এই তথ্য জানিয়েছে ইহুদিদের আর্ন্তজাতিক সংগঠন অ্যান্টি-ডিফেমেশন লীগ (এডিএল)। তারা হুশিয়ারি দিয়েচে যে, উগ্রবাদীরা চলতি বছরে ঘৃণা আরও বাড়ানোর জন্য করোনাভাইরাস মহামারীকে ব্যবহার করছে।

এডিএল ইহুদি সম্প্রদায়ের সুরক্ষার জন্য কাজ করে। তারা গত বছর মার্কিন যুক্তরাষ্ট্রে ২ হাজার ১০৭ টি ইহুদি-বিদ্বেষী ঘটনা তালিকাভুক্ত করেছে বলে জানিয়েছে। এর মধ্যে শারীরিক আক্রমণও রয়েছে। ১৯৭৯ সালে এই রেকর্ড রাখা শুরু করার পর এই সংখ্যা সর্বোচ্চ। অর্থাৎ, এর আগে দেশটিতে এত বেশি ইহুদি-বিদ্বেষী ঘটনা কখনো ঘটেনি।

এডিএল’র সিইও জোনাথন গ্রিনব্ল্যাট এক বিবৃতিতে বলেন, ‘এটি এক নজিরবিহীন ইহুদি-বিদ্বেষী ক্রিয়াকলাপের বছর, এমন সময় যখন সারা দেশে বহু ইহুদি সম্প্রদায় ঘৃণার মুখোমুখি হয়েছিল।’ তিনি বলেন, ‘এটি আমাদের সম্প্রদায়ের মধ্যে উদ্বেগ ও ভীতি বাড়িয়ে তুলছে।’

ইহুদি-বিদ্বেষী হাই-প্রোফাইল হামলার মধ্যে এপ্রিল মাসে ক্যালিফোর্নিয়ায় একটি সিনাগগে শুটিং, ডিসেম্বরে নিউ জার্সির কোশার মুদি দোকানে গুলি চালানো এবং একই মাসে নিউইয়র্ক রাজ্যে নিজ বাড়িতে এক রাব্বিকে (ইহুদি ধর্মীয় নেতা) ছুরিকাঘাতে অন্তর্ভুক্ত ছিল।

অডিট-এ দেখা গেছে, ইহুদি-বিদ্বেষী ঘটনাগুলো ২০১৮ সাল থেকে ১২ শতাংশ বেড়েছে। ওই বছর ১ হাজার ৮৭৯টি ঘটনা নথিবদ্ধ করা হয়েছিল। তার আগের বছর ২০১৭ সালে এই সংখ্যা ছিল ১ হাজার ৯৮৬টি। এডিএল জানিয়েছে, ২০১৯ সালে শারীরিক হামলা ৫৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে হয়রানি ও ভাঙচুরও বেড়েছে। এসব ঘটনায় ৫ জন মারা গিয়েছিল।

যুক্তরাষ্ট্রের আলাস্কা এবং হাওয়াই বাদে প্রতিটি রাজ্যেই এমন হামলার খবর পাওয়া গেছে। তবে দেশব্যাপী মোট হামলার প্রায় অর্ধেকই নিউইয়র্ক সিটিতে হয়েছিল, যেখানে ইসরায়েলের বাইরের বৃহত্তম ইহুদি জনগোষ্ঠীর আবাস। সূত্র : এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD.JUBAER HASAN ১৪ মে, ২০২০, ৫:৩৪ এএম says : 0
মারে খ্রীষ্টান মরে মুসলমান।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন