ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭, ১৪ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমেরিকা হঠকারিতা দেখালে কঠোরতম জবাব দেয়া হবে: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১০:২৯ এএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেকোনো ধরনের সামরিক হঠকারিতা দেখালে তার কঠোরতম জবাব দেয়া হবে বলে হুঁশিয়ার করে দিয়েছে তেহরান। মার্কিন প্রেসিডেন্টের ইরান বিরোধী যুদ্ধ করার ক্ষমতা খর্ব করে মার্কিন কংগ্রেস যে বিল পাস করেছিল ট্রাম্প তাতে ভেটো দেয়ার পর রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ প্রতিক্রিয়া জানিয়েছেন।

তিনি রাশিয়ার বার্তা সংস্থা স্পুৎনিককে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, ওই বিলে ভেটো ক্ষমতা প্রয়োগ করে ডোনাল্ড ট্রাম্প দু’টি লক্ষ্য অর্জন করতে চেয়েছেন। প্রথমত, আগামী প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করা এবং দ্বিতীয়ত, ইরানের বিরুদ্ধে হামলা চালানোর পথ উন্মুক্ত রাখা।

জালালি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ট্রাম্পের যদি ইরানে আগ্রাসন চালানোর কোনো মনোবাসনা থাকে তাহলে তা মিটিয়ে দেবে ইরানের জনগণ।মস্কোয় নিযুক্ত ইরানি রাষ্ট্রদূত বলেন, “আমরা আশা করছি ট্রাম্প দ্বিতীয় উদ্দেশ্য বাস্তবায়নের চেষ্টা করবেন না। কারণ, যেকোনো সামরিক হঠকারতার কঠোরতম জবাব দেবে তেহরান।”

মার্কিন কংগ্রেসের ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ এবং রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেট- উভয় কক্ষ সম্প্রতি ট্রাম্পের ইরান বিরোধী যুদ্ধ করার ক্ষমতা খর্ব করে একটি বিল পাস করে। কিন্তু বিলটি আইনে পরিণত করার জন্য ট্রাম্পের কাছে পাঠানো হলে গতকাল (বুধবার) তিনি তাতে ভেটো দেন এবং এতে সই করেননি।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন