ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আমাজনের রেইন ফরেস্ট রক্ষায় ব্রাজিলের সামরিক অভিযান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মে, ২০২০, ১২:৩৪ পিএম

ল্যাটিন আমেরিকার বৃহৎ দেশ ব্রাজিলের ভাইস প্রেসিডেন্ট হ্যামিল্টন মাওরাও এক সংবাদ সম্মেলনে বলেছেন, পরিবেশবিদ, পুলিশ ও অন্যান্য সরকারী সংস্থার পাশাপাশি বলিভিয়ার সীমান্তবর্তী রোনডনিয়া রাজ্যের বিস্তীর্ণ বনভূমিতে আগাম সতর্কতায় অভিযান শুরু করেছে দেশটির প্রায় ৪ সহস্রাধিক সশস্ত্র বাহিনী। রয়টার্স,এনবিসি নিউজ
ব্রাজিলের প্রতিরক্ষামন্ত্রী ফার্নান্দো আজেভেদো সিলভা জানিয়েছেন, আমাজনের তিনটি শহরে সেনাবাহিনীর অপারেশনাল ঘাঁটি বানানো হচ্ছে। অবৈধ কাঠ পাচারসহ বনভূমি ধ্বংসের যাবতীয় চক্রান্তের বিরুদ্ধে অভিযান চালাতে আপাতত ৩ হাজার ৮০০ সেনা মোতায়েন করা হচ্ছে এবং তাদেও জন্য ব্যয় ধরা হয়েছে ১০ মিলিয়ন ডলার।
করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার আগেই বন রক্ষার্থে সরকারের এটি প্রাথমিক পদক্ষেপ। শুক্রবার প্রকাশিত সরকারী তথ্যমতে জানা যায়, ২০১৯ সালের একই সময়ের তুলনায় চলতি বছরের প্রথম চার মাসে ব্রাজিলের আমাজনে বনভূমি ৫৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। গত বছরে আমাজনে বনভূমি ধ্বংসের হার প্রায় ১১ বছরের মধ্যে সবচেয়ে বেশি। সে দাবানল প্রাকৃতিক নাকি মনুষ্যসৃষ্ট, তা নিয়ে তর্ক রয়েছে অনেক। বিস্তীর্ণ বনভূমি ছাড়াও পুড়ে ছাই হয়েছিল বহু পশুপাখি এবং গাছপালা। তাই বিশ্বের সবচেয়ে বড় বৃষ্টিচ্ছায় বনভূমি রক্ষার জন্য এবার উদ্যোগ নিয়েছে ব্রাজিল সরকার।
যদিও পরিবেশবিদদের অভিযোগ, ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো সরকারের বাণিজ্যপন্থী নীতির জন্যই আগুন দিয়ে বন ধ্বংসের ঘটনা বেড়ে গিয়েছিলো।
পৃথিবীর বায়ুমণ্ডলে থাকা ২০ শতাংশ অক্সিজেনের জোগান দেয় আমাজন। বছরে ২০০ কোটি মেট্রিক টন কার্বন ডাইঅক্সাইড শোষণ করে এ বনভূমি।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Taslim ১৪ মে, ২০২০, ২:২৬ পিএম says : 0
Thanks
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন