ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

চাল নিয়ে চালবাজি : আরো ৮৩ বস্তা জব্দ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:০৪ এএম

ত্রাণের চাল নিয়ে চালবাজি থামছে না। গত ২৪ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থান থেকে ৮৩ বস্তা চাল জব্দ করেছে প্রশাসন। এদের মধ্যে মিরসরাইয়ে ৬০, ব্রাহ্মণবাড়িয়ায় ১৮, ফটিকছড়িতে ৩ বস্তা সরকারি চাল উদ্ধার করা হয় । এসময় অভিযুক্তদের আটক করা হয়েছে। এছাড়া ঝালকাঠিতে খাদ্যবান্ধব কর্মসূচির চাল নিয়ে কারসাজি ও চাল আত্মসাতে শায়েস্তাগঞ্জের ইউপি চেয়ারম্যানকে বরখাস্ত করা হয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রামের মিরসরাইয়ে সরকারি ৬০ বস্তা ( ১ হাজার ৫৮৩ কেজি) চালসহ মো. নুরুজ্জামান (৩৮) ও মো. আলাউদ্দিন (৩০) নামের দুই ব্যক্তিকে আটক করেছে র‌্যাব-৭ ফেনী ক্যাম্পের একটি দল।গত বুধবার তাদের আটক করা হয়। সরকারি চাল মজুত করে রাখার অভিযোগে আটক মো. নুরুজ্জামানের বাড়ি মিরসরাই উপজেলার ওয়াহেদপুর ইউনিয়নের উত্তর ওয়াহেদপুর গ্রামে। এই ঘটনায় আটক মো. আলাউদ্দিনের বাড়িও একই গ্রামে। গত বুধবার রাত ৯ টা থেকে ১১ টা পর্যন্ত ওয়াহেদপুর ইউনিয়নের ছোট কমলদহ এলাকায় অভিযান চালিয়ে সরকারি এসব চাল উদ্ধার করে র‌্যাব।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগরে সংরক্ষিত মহিলা মেম্বার নিলুফা আক্তারের বাড়ি থেকে ১৮ বস্তা সরকারি চাল জব্দ করেছে উপজেলা প্রশাসন। গত বুধবার বিকেলে উপজেলার চর ইসলামপুর ইউনিয়নের মধ্যপাড়া গ্রামে ওই জনপ্রতিনিধির বাড়ি থেকে চালগুলো জব্দ করা হয়। এ ঘটনায় তাকে এক বছরের বিনাশ্রম কারাদÐ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

ঝালকাঠি : ঝালকাঠির নথুল্লাবাদ ইউনিয়নের কার্ডের চাল আত্মসাত করার অভিযোগ ওঠে স্থানীয় ডিলারের বিরুদ্ধে। এ ঘটনা জানাজানি হলে চাপের মুখে ওই ডিলার স্থানীয় প্রভাবশালীদের নিয়ে দিনমজুর আউয়াল সরদারের সঙ্গে সমঝোতার চেষ্টা করছেন। জানা গেছে, সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির তালিকায় থাকায় ১০ টাকা কেজি দরে চালও পেত আউয়াল । কিন্তু হঠাৎ করেই ইউনিয়নের ৭নম্বর ওয়ার্ডের ডিলার আরিফ হোসেন খোকন দিনমজুরের কার্ড ফেরত নেয়। শুধু নথুল্লাবাদ ইউনিয়নের একজন ডিলারই নয়, ঝালকাঠির জেলা বিভিন্ন স্থানে ডিলারদের বিরুদ্ধে নানা অভিযোগ উঠেছে সরকারের খাদ্যবান্ধব চাল বিক্রি নিয়ে কারসাজির। বিনয়কাঠি ইউনিয়নের ১৩ জন দরিদ্র মানুষের নামে খাদ্যবান্ধব কর্মসূচির কার্ড থাকলেও তাঁরা পাচ্ছে না চাল। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে বলে জানিয়েছেন জেলা খাদ্য নিয়ন্ত্রক আবদুস ছালাম।

মৌলভীবাজার : ত্রাণের চাল আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ উপজেলার নূরপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুখলিছ মিয়াকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের ইউনিয়ন পরিষদ-১ শাখার এক প্রজ্ঞাপনে তাকে বরখাস্ত করার কথা জানানো হয়।

ফটিকছড়ি : চট্টগ্রামের চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার নারায়ন হাট ইউনিয়নের মেম্বার আবু তাহের তালেবের চা দোকান থেকে ৩ বস্তা চাল উদ্ধার করা হয়েছে। গত বুধবার দুপুরে ইউনিয়নের হাপানিয়া ওয়ার্ডের একটি চা দোকান থেকে ৩ বস্তা চাল উদ্ধার করেছেন ফটিকছড়ি সহকারি কমিশনার (ভ‚মি) জানে আলম।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন