মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ক্রেতা-বিক্রেতায় সামাজিক দূরত্ব নেই!

মার্কেটে অযথা ঘোরাঘুরি না করার অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:০৪ এএম

সীমিত পরিসরে ঈদ উপলক্ষে ১০ মে কিছু মার্কেট ও বিপণিবিতান খুলেছে। মার্কেটগুলোতে প্রবেশের সময় নানা ধরনের নিরাপত্তমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ক্রেতাদের সাবানপানি দিয়ে হাত ধোঁয়া, স্প্রে টানেলের ভিতর দিয়ে প্রবেশ করানো, হ্যান্ডগøাবস, মাস্ক ব্যবহার বাধ্যতামূলক। অনেক মার্কেটে দেখা যায় নিরাপত্তাকর্মীরা মাইকে ঘোষণা দিয়ে ক্রেতাদের সতর্ক করছেন। কিন্তু ভিতরের বাস্তবতা ভিন্ন। অবস্থা যেন ‘বাইরে ফিটফাট ভিতরে সদরঘাট’ প্রবাদের মতো অবস্থা। দোকানো ক্রেতা বিক্রেতারা কেউ সামাজিক দূরত্ব রক্ষা করছেন না। গতকাল কয়েকটি মার্কেট ঘুরে এমন চিত্র পাওয়া গেছে।

আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা এবং সামাজিক দূরত্ব রক্ষায় ব্যর্থ হওয়ায় ইতোমধ্যে বেশ কয়েকটি মার্কেট ও শপিং মল বন্ধ করে দেয়া হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়েও ঈদ উপলক্ষ্যে খোলা অনেকগুলো মার্কেট আবার বন্ধ করে দেয়া হয়েছে ক্রেতা বিক্রেতার মধ্যে সামাজিক দূরত্ব রক্ষা করতে না পারায়। এ অবস্থায় কেনাকাটায় প্রয়োজন না হলে মার্কেটে না যাওয়ার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দোকান মালিক সমিতি সভাপতি হেলাল উদ্দিন।

এ্যালিফ্যান্ট রোডের কয়েকজন ব্যবসায়ীর সঙ্গে কথা বললে তারা জানান, সরকারের স্বাস্থ্যবিধি মেনে অল্প পরিসরে ১০ মে থেকে মার্কেট খুলেছি। মার্কেট খোলার পঞ্চম দিনে কিছুটা বেচাকেনা হয়েছে। মার্কেটে দর্শনার্থী বেশি ক্রেতা কম। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় ক্রেতারা মার্কেটমুখী হচ্ছেন না। এভাবে চললে মার্কেট বন্ধ করে দিতে হবে।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি বলেন, মার্কেটগুলোতে ক্রেতা সাধারণ আসতে শুরু করেছে। কিন্তু আমরা লক্ষ করলাম যে, ক্রেতা সাধারণের মাঝে কিছু শৈথিল্য আছে। আমি সবাইকে করজোড়ে অনুরোধ করব, এটি আমাদের জন্য সবচেয়ে স্বাস্থ্যঝুঁকির মাস। অতএব আমরা নিজ নিজ জায়গা থেকে যেন স্বাস্থ্যবিধি মেনে চলি। সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার সদাই করি এবং প্রয়োজন না হলে মার্কেটে না আসার অনুরোধ করছি।
এদিকে করোনাভাইরাসের সংক্রমণ রোধে যথাযথ স্বাস্থ্য সুরক্ষার বিভিন্ন পদক্ষেপ নেওয়ায় বন্ধের দুইদিন পর গতকাল খুলে দেওয়া হয়েছে রাজধানীর বঙ্গবাজার মার্কেট।

শাহবাগ থানার ওসি আবুল হাসান বলেন, স্বাস্থ্যবিধি অনুসরণ করায় এবং স্প্রে টানেল নির্মাণ করায় বঙ্গবাজার মার্কেট খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি গত মঙ্গলবার বন্ধ করে দেয়া হয় ধানমন্ডির ‘অরণ্য’ ও ‘ভিআইভিই’ দোকান দুটিও খুলে দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন