শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিশ্ব হয়তো কোনদিনও করোনামুক্ত হবে না : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:০৪ এএম

পৃথিবী থেকে কোনদিনও করোনা নির্মূল নাও হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গতকাল বুধবার জেনেভায় নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সংস্থাটির বিশেষজ্ঞ মাইক রায়ান অতীতের অভিজ্ঞাকে সঙ্গী করে বলেন, টিকা উদ্ভাবন করেও অনেক সংক্রামক রোগই নির্মূল করা যায়নি। সে কারণে করোনাভাইরাস নিয়ন্ত্রণে ‘ব্যাপক প্রচেষ্টার’ তাগিদ দিয়েছেন তিনি।

করোনার টিকা উদ্ভাবনে বর্তমানে বিশ্ব জুড়ে একশ’টিরও বেশি সম্ভাব্য প্রচেষ্টা চলছে জানিয়ে বুধবার ডবিøউএইচও বিশেষজ্ঞ মাইক রায়ান স্মরণ করিয়ে দেন যে, হামের মতো অন্য রোগগুলোর টিকা উদ্ভাবনের পরও সেগুলো নির্মূল করা যায়নি। করোনা প্রসঙ্গে তিনি বলেন, ‘আলোচনায় রাখা জরুরি যে, এই ভাইরাসটি হয়তো কেবল আমাদের জনগোষ্ঠীর মধ্যে আরেকটি আঞ্চলিক মহামারিতে পরিণত হতে যাচ্ছে, আর হয়তো কখনোই ভাইরাসটি নির্মূল হবে না।’ তিনি বলেন, ‘এইচআইভি নির্মূল হয়নি- কিন্তু আমাদের ভাইরাসটিকে মেনে নিতে হয়েছে।’ করোনা কখন নির্মূল হবে তা কেউই জানে না বলে নিজের বিশ্বাসের কথা জানান রায়ান।

তবে উদ্যোগ নেয়া হলে ভাইরাসটি এখনও নিয়ন্ত্রণ সম্ভব বলে মনে করেন ডবিøউএইচও মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। তিনি বলেন, ‘কৌশল আমাদের হাতে, দায়িত্ব সবার আর বিশ্ব জোড়া এই মহামারি অবসানে আমাদের সবারই অবদান রাখা উচিত।’ অনলাইন ব্রিফিংয়ে ডবিøউএইচও’র এপিডেমিওলোজিস্ট মারিয়া ভ্যান কেরকোহব বলেন, ‘আমাদের মানসিকতার মধ্যে এটা নিয়ে নেয়া দরকার যে, এই মহামারির অবসান হতে বেশ খানিকটা সময় লাগবে।’

করোনাভাইরাসের নিয়ন্ত্রণ রোধে আরোপ করা বিধিনিষেধের কারণে বিশ্ব জুড়ে অর্থনৈতিক কর্মকান্ড অচল হয়ে পড়েছে। এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি দেশ ধারাবাহিকভাবে লকডাউন শিথিল করা শুরু করেছে। এছাড়া নিজ নিজ দেশের অর্থনৈতিক কর্মকান্ড কীভাবে ও কখন আবারও শুরু করা যায় তা নিয়ে চিন্তাভাবনা শুরু করেছেন বিভিন্ন দেশের নেতারা।

দ্বিতীয় দফা সংক্রমণের ঝুঁকি এড়িয়ে বিধিনিষেধ শিথিল করার কোনও উপায় নেই বলে সতর্ক করেন ডব্লিউএইচও মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। তিনি বলেন, ‘অনেক দেশ ভিন্ন ভিন্ন পদক্ষেপের কথা বিবেচনা করতে পারে। তবে এখনও আমাদের সুপারিশ হলো যে কোনও দেশেরই সম্ভাব্য সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা অবলম্বন করতে হবে।’ ড. মাইক রায়ান বলেন, ‘কেউ কেউ যাদুকরী চিন্তাভাবনায় মনে করছেন লকডাউন যথাযথভাবে কাজে এসেছে আর তা প্রত্যাহার হলেও ভালোভাবে কাজ করবে। এ দুটি চিন্তায় বিপদের আশঙ্কায় পূর্ণ।’ সূত্র : বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (9)
Fnf Sujon ১৫ মে, ২০২০, ১:২১ এএম says : 0
আল্লাহ ভরসা।
Total Reply(0)
Rajon Ahmed ১৫ মে, ২০২০, ১:২১ এএম says : 0
অপদার্থতায় ভরা এই সংস্হাটি।
Total Reply(0)
Mahadi Hasan ১৫ মে, ২০২০, ১:২২ এএম says : 0
Vai ora to bole nai vaccine asbe na. Ar Vai kono flue e nirmul hoy nai prithibi theke just vaccine diye sorano control kora hoice. Media huday Manus ke faltu message dicce
Total Reply(0)
Hasina Kamrum Nahar ১৫ মে, ২০২০, ১:২২ এএম says : 0
কেন কেন? এটা কোন্ ধরনের অভিশাপ।
Total Reply(0)
Md Firoz Sarder ১৫ মে, ২০২০, ১:২২ এএম says : 0
আল্লাহ্ যেইদিন চাইবে সেইদিন সবকিছু আবার আগের মত হবে,,, ইনশাআল্লাহ্,,,
Total Reply(0)
Pocl Md Arif As ১৫ মে, ২০২০, ১:২৩ এএম says : 0
সৃষ্টিকর্তা সবাই কে হেফাজত করেন। আমিন
Total Reply(0)
লকডাউন লকডাউন লকডাউন. ১৫ মে, ২০২০, ৫:৩২ এএম says : 0
Very true, would be remaining few in Europe and America.
Total Reply(0)
Bahar uddin ১৫ মে, ২০২০, ১০:১২ পিএম says : 0
Allah knows everything. May Allah help us.
Total Reply(0)
Bahar uddin ১৫ মে, ২০২০, ১০:১৩ পিএম says : 0
Allah knows everything. May Allah help us.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন