শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মধুমাসের যাত্রা শুরু

রেজাউল করিম রাজু | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:০৪ এএম

আজ পহেলা জৈষ্ঠ্য। শুরু হলো মধুমাস। গাছে গাছে থোকায় থোকায় কাঁচা পাকা আম লিচু জাম জামরুল খেজুরের দুলনি মন মাতানো সৌরভ আর রাধাচুড়া কৃষ্ণচুড়া গগণচুড়ার বর্ণিল আবিরের বিচ্ছুরণ জানান দিচ্ছে মধুমাসের। এ মাসে সর্বত্র থাকে রসালো শাঁসালো মধুফলে ভরা। তাই মধুমাস হিসাবে জায়গা করে নিয়েছে। এবার মাসটি এসেছে ভিন্ন মাত্রা নিয়ে। মহামারি করোনাভাইরাসের আতঙ্ক চারিদিকে। যার প্রভাব পড়েছে আম বাগানেও। তবুও মহান আল্লাহ রাব্বুল আলামীনের অশেষ রহমত আর কুদরতের নানা ফল মিলছে বাজারে।

বেড়েছে তাপমাত্রা। মানুষ পশু পাখী হাঁসফাঁস করছে। খরতাপের তৃষ্ণা আর রোজাদারদের প্রশান্তির জন্য আল্লাহপাক এ সময় দিয়েছেন তরমুজ আম জাম লিচু কাঠালসহ রকমারী ফল। চৈত্র বৈশাখে চলে আসে তরমুজ, বাঙ্গি, বেল, পাকা পেঁপে। আর তা পরিপূর্ণতা লাভ করে জৈষ্ঠ্যে এসে। কারণ এ সময় সর্বত্র নজরে পড়ে ফলের রাজা আম লিচু বাঙ্গি জাম জামরুল তালশাঁস খেজুর আর কাঠাল। আর সেজন্য জৈষ্ঠ্যকে মধুমাস হিসাবে অভিহিত করা হয়েছে। অন্যকোন মাসে এত ফলের অধিক্য নজরে পড়ে না।

মধুমাস যাত্রা শুরু করল সবুজ গোলাপী আভার লিচু নিয়ে। যদিও এগুলো তেমন রসালো কিংবা শাঁসালো নয়। ক্ষণিকের অতিথি হিসাবে রসালো শাঁসালো লিচু আসতে আরো কদিন দেরী আছে। এখন হাটে বাজারে ছড়াছড়ি কাঁচা আমের। জৈষ্ঠের শুরুতে বৈশাখের শেষ দিকে এসে ঝড়বৃষ্টি ও শিলাবৃষ্টি দাপট দেখানোয় প্রচুর আম লিচু ঝরে পড়েছে। এত আম ঝরেছে তা কেনার মত লোক নেই।

মধুমাস শুরু হলেও এই রসালো শাঁসালো ফল আর কটাদিনের মধ্যে আম রসিকদের কাছে চলে আসবে। মধুমাস শুরু হয়েছে বিভিন্ন ধরনের গুটি আম দিয়ে। আর বনেদি জাতের মধ্যে এসেছে গুটি গোপাল। ক’দিনের মধ্যে চলে আসবে গোপাল, খিরসা পাতি, রানী পছন্দ, মোহনভোগ আর একটু ভাব নিয়ে চলা ল্যাংড়া। নামে ল্যাংড়া হলেও এর কদরের দিক দিয়ে অনেক এগিয়ে। এর মাঝে চলে আসবে বিভিন্ন নাম ও স্বাদের আম। আম রাজ্যের নাজির উজির প্রজাদের আগমন শেষে আসবে আমের মহারাজা ফজলী। গায়ে গতরে এর আকারের কারণে নামের প্রতি সুবিচার রয়েছে। শেষে আসে আশ্বিনা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন