শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কক্সবাজারে লাফিয়ে বাড়ছে করোনা

২ রোহিঙ্গা করোনা সনাক্তের পর উখিয়া-টেকনাফে বাড়ছে উদ্বেগ ও আতঙ্ক

কক্সবাজার থেকে বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১২:৪৯ পিএম

মে মাসের শুরু থেকে কক্সবাজারে ব্যাপকহারে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। কক্সবাজারে প্রতিদিন লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা।

এতদিন নিরাপদ ছিল বিশ্বের সবচেয়ে বৃহৎ রোহিঙ্গা শরণার্থীদের ৩৪টি ক্যাম্প। এবার সেখানেও প্রাণঘাতি করোনাভাইরাস হানা দিয়েছে।
এই অবস্থায় রোহিঙ্গা অধ্যুষিত উখিয়া-টেকনাফে উদ্বেগ ও আতঙ্ক বাড়ছে।

বৃহস্পতিবার (১৪ মে) শরণার্থী ক্যাম্পে দুইজন রোহিঙ্গার করোনা পরীক্ষার ফলাফল প্রজেটিভ আসে। তাঁরা দুইজনই ভিন্ন দুইটি ক্যাম্পের শরনার্থী বলে জানাগেছে। কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে বৃহস্পতিবার ১৮৬ জনের নমুনা পরিক্ষায় ১২ জনের রিপোর্ট করোনা প্রজেটিভ আসে। এদের মধ্যে দুইজন রোহিঙ্গা শরণার্থী এবং ১০জন কক্সবাজার সদরসহ বিভিন্ন উপজেলার।

কক্সবাজার সিভিল সার্জন ডা.মাহবুবুর রহমানের দেয়া তথ্যমতে,গত ৪৪ দিনে কক্সবাজার মেডিকেলের পিসিআর ল্যাবে মোট ৩ হাজার ৩৬২ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। সেখানে মোট ১২৯ জনের রিপোর্টে করোনা পজেটিভ আসে।

তাদের চকরিয়া উপজেলায় ৩৭ জন, কক্সবাজার সদর উপজেলায় ৩৫ জন, পেকুয়া উপজেলায় ২০ জন, মহেশখালী উপজেলায় ১২ জন, উখিয়া উপজেলায় ১৪ জন, টেকনাফ উপজেলায় ৭ জন, রামু উপজেলায় ৪ জন এবং রোহিঙ্গা শরনার্থী ২ জন।আক্রান্তদের মধ্যে এ পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে এবং ৩৩ জন করোনা রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এদিকে রোহিঙ্গা ক্যাম্পে কিভাবে কাদের মাধ্যমে প্রাণঘাতি করোনা সংক্রমন ঘটেছে তা নিয়ে সমাজিক যোগাযোগ মাধ্যমে চলছে হৈচৈ। লক্ষ লক্ষ রোহিঙ্গাদের ভিড়ে আক্রান্ত দুই রোহিঙ্গার সংস্পর্শে কারা এসেছে তাঁদের শনাক্তকরণ নিয়েও সংশয় প্রকাশ করছেন অনেকেই।

এবার যতাযত প্রদেক্ষেপ দিতে ব্যর্থ হলে রোহিঙ্গা ক্যাম্পসহ আশেপাশে ব্যাপকহারে ভাইরাসটি ছড়িয়ে পড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে স্থানীয় বিশিষ্টজন ও সচেতন নাগরিক সমাজ।

এ বিষয়ে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন (আরআরআরসি) এর হেলথ কোঅডিনেটর ডা.তোহা ভুঁইয়া জানান,আক্রান্ত দুই রোহিঙ্গার সংস্পর্শ কারা বা কত সংখ্যক রোহিঙ্গা এসেছে তাঁদের সনাক্তকরণ কাজ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

তিনি জানান,এ পর্যন্ত ৫০জনের অধিক রোহিঙ্গার নমুনা পরীক্ষা করা হয়েছে। তাদের মধ্যে এই প্রথম দুইজনের রিপোর্ট প্রজেটিভ আসে। তাঁদের দুইজনকে রোহিঙ্গাদের জন্য প্রস্তুুতকৃত পৃথক দুটি আইসোলেশন সেন্টারে নিয়ে যাওয়া হয়েছে বলে জানান, ডা.তোহা ভুঁইয়া।

উখিয়া উপজেলা অনির্বাহী কর্মকর্তা ইউএনও নিকারুজ্জামান চৌধুরী বলেন, রোহিঙ্গাদের বিস্তারিত তথ্য পেতে গতকাল সন্ধ্যা হয়েগেছে। তাই এত বড় ক্যাম্পে কোথায়! কিভাবে লকডাউন করবো তা চিহৃত করা সম্ভব হয়নি। তবে আক্রান্ত রোহিঙ্গাদের পরিবারকে সরিয়ে নেয়া হয়েছে ক্যাম্প থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন