বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এফবিআই’র তদন্তের মুখে মার্কিন সিনেট ইন্টেলিজেন্স প্রধানের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ১:১৪ পিএম

যুক্তরাষ্ট্রের সিনেট ইন্টেলিজেন্স কমিটির চেয়ারম্যান রিপাবলিকান সিনেটর রিচার্ড বার এফবিআই’র তদন্তের মুখে পদত্যাগ করেছেন। তদন্তের অংশ হিসেবে বৃহস্পতিবার তার মোবাইল ফোন জব্দ করেছে গোয়েন্দা সংস্থাটি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

দেশটির নর্থ ক্যারোলিনার এই সিনেটরের বিরুদ্ধে অভিযোগ, কমিটিতে প্রাপ্ত তথ্য ব্যবসায়িক স্বার্থে কাজে লাগিয়েছেন তিনি। এই সিনেটর কোনও অপরাধ না করার দাবি করে জানিয়েছেন, কমিটির কাজকে তদন্ত যাতে বাধাগ্রস্ত না করে, সেজন্য তিনি পদত্যাগ করেছেন।

তাদের বিরুদ্ধে অভিযোগ- রিচার্ড বার ও তার স্ত্রী ফেব্রুয়ারিতে ১৭ লাখ ডলার মূল্যের সম্পত্তি বিক্রি করেছেন। অর্থনৈতিক সংকটের আতঙ্ক শুরু হওয়ার আগ মুহূর্তে তারা পদক্ষেপ নেন। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, রাষ্ট্রীয় কাজে নিয়োজিত অবস্থায় জানতে পারা অ-প্রকাশ্য তথ্য বাণিজ্যে ব্যবহার করা কংগ্রেস সদস্যদের জন্য বেআইনি।
জর্জিয়ার রিপাবলিকান সিনেটর কেলি লোয়েফলার, ওকলাহোমার জেমস ইনহফ এবং ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট সিনেটর ফেইনস্টেইনও সংকট শুরু হওয়ার আগে সম্পত্তি বিক্রি করেছেন। তবে তারা তদন্তের আওতায় রয়েছেন বলে নিশ্চিতভাবে জানা যাযনি।

তবে ফেইনস্টেইন জানিয়েছেন, স্বামীর বাণিজ্যিক কর্মকাণ্ড সম্পর্কে এফবিআই’র জিজ্ঞাসাবাদের জবাব দিয়েছেন তিনি।
সিনেটের রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল জানিয়েছেন, বার তার সঙ্গে যোগাযোগ করেছেন এবং বলেছেন এই পদত্যাগ সাময়িক। এক বিবৃতিতে রিপাবলিকান নেতা বলেন, কমিটির জন্য এই সিদ্ধান্ত বলে আমরা একমত হয়েছি এবং শুক্রবার থেকে তা কার্যকর হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন