শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কে করোনা নিয়ন্ত্রণে এসেছে-স্বাস্থ্যমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মে, ২০২০, ৩:৪৪ পিএম

তুরস্কে প্রাণঘাতী কোভিড-১৯ এ মৃতের সংখ্যা বৃহস্পতিবারই ৪ হাজার ছাড়িয়েছে। তবে সংক্রমণ ও মৃত্যুহার অনেক কমে আসায় তুর্কি স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোকা বলেছেন, মহামারির বিরুদ্ধে তার দেশ ভালোভাবে লড়াই চালিয়েছে এবং এরইমধ্যে করোনাভাইরাস নিয়ন্ত্রণে চলে এসেছে।

তুরস্ক করোনাভাইরাস নিয়ন্ত্রণে আনার ব্যাপারে সফলতা অর্জন করেছে দাবি করে কোকা বলেন, ‘দেশে প্রতিদিন ৫০ হাজার মানুষকে করোনাভাইরাসের পরীক্ষা করা হচ্ছে। তবে এখন আর এই মাত্রায় পরীক্ষা করার প্রয়োজন নেই।’ তিনি আরও বলেন, ‘গত আট সপ্তাহ লড়াইয়ের পর সফলতা এসেছে কিন্তু এখনো সামাজিক দূরত্ব রক্ষা করে চলতে হবে। করোনার বিরুদ্ধে দ্বিতীয় দফার লড়াইয়ে নিয়ন্ত্রিত সামাজিক জীবন রক্ষা করে চলবে তুরস্ক।’

বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় তুরস্কে করোনাভাইরাসে নতুন করে আরো ৫৫ জনের মৃত্যু ঘটেছে। একই সময় শনাক্ত হয়েছে আরো ১ হাজার ৬৩৫ জন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে মোট ১ লাখ ৪৪ হাজার ৭৪৯ জনে এসে দাঁড়ালো। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৪ হাজার ৭ জনে। বিশ্বে এখন তুরস্ক হচ্ছে কোভিড-১৯ ভাইরাসে নবম সর্বোচ্চ ক্ষতিগ্রস্ত দেশ।

৮ কোটি ৩০ লাখ জনসংখ্যার এ দেশে জন জীবন নতুন করে স্বাভাবিক করতে পর্যায়ক্রমে বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। কঠোর স্বাস্থ্যবিধির আওতায় সোমবার থেকে সেখানে হেয়ার কাটিং সেলুনের পাশাপাশি বিভিন্ন শপিং মল খুলে দেয়া হয়েছে।

এদিকে, সরকার শনিবার থেকে ইস্তাম্বুল ও অন্য প্রধান নগরীগুলোতে চার দিনের লকডাউন ঘোষণা করেছে। করোনা ছড়িয়ে পড়ার শুরু থেকেই তুরস্কের প্রধান শহর ইস্তাম্বুল ও রাজধানী আঙ্কারাসহ ৩১টি নগরীতে সাপ্তাহিক ছুটির দিনসহ প্রতিদিন কারফিউ পালিত হচ্ছে। ই সপ্তাহে মঙ্গলবার সরকারি ছুটির দিন। সুতরাং, সরকার সেইদিন পর্যন্ত কারফিউ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সূত্র: এএফপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন