শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রাণ ফেরানো বুন্দেসলিগা

করোনা পরবর্তি ক্রীড়াঙ্গণ

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম


শৃঙ্খল নিয়ে মাঠে ফুটবল

‘ভাই, ম্যাচের আগে প্রিভিউ লিখি না রিভিউ?’ এক সহকর্মীর এমন প্রশ্নে নিজেকেই ক্ষণিকের জন্য চলে যেতে হলো ভাবনার জগতে। তবে ঐ সহকর্মীর মুখ টেপা হাসিই বলে দিচ্ছে প্রশ্নতে টিপ্পনির সুর! তবুও যেন প্রাসঙ্গিক। মাঠে খেলা নেই প্রায় দুই মাসেরও বেশি সময়। তার মানে ক্রীড়াবিদদের সঙ্গে সঙ্গে ক্রীড়া সাংবাদিকদেরও স্বভাবসিদ্ধ কাজগুলোও প্রায় বিস্মৃত হবার পথে। নিয়ম মেনে ম্যাচ রিপোর্ট, ম্যাচ পূর্ববতী সম্ভাবনা, পরবর্তী হিসেব-নিকেষ, রেকর্ড আর মাইলফলক রাঙানো শিরোনামই তো দেয়া হয়নি এই করোনাকালে! বিশ্বজুড়ে সংবদমাধ্যমগুলোতে শুধু নেতিবাচক সব খবরের মাঝে আশার আলো জ্বালিয়ে চলা ক্রীড়াবিদদের মহানুভবতার খবরেই কেটেছে আমাদের সময়। সেই অস্বস্তি কাটছে এবার। ক্রীড়াঙ্গণের প্রাণ, আসল স্বাদ ফেরাতে মাঠে গড়াচ্ছে ফুটবল। দুই মাসেরও বেশি সময় স্থগিত থাকার পর আবারও মাঠে ফিরছে জার্মান শীর্ষ লিগ বুন্দেসলিগা। আজ থেকেই মাঠে গড়াচ্ছে এ লিগ। ক্লাবগুলোও প্রস্তুত। আজ রাতেই মাঠে নেমে বরুসিয়া ডর্টমুন্ড, শালকেসহ লিগার ১২ দল।
করোনাভাইরাসের কারণে গত মার্চ থেকেই খেলা বন্ধ জার্মানিতে। সম্প্রতি এ ভাইরাসের প্রাদুর্ভাব কিছুটা কমায় লিগ শুরুর ঝুঁকি নিয়েছে দেশটির ফুটবল লিগ (ডিএফএল)। ঝুঁকি এড়াতে বেশ কড়াকড়ি নিয়ম করেছে কর্তৃপক্ষ। সব ক্লাবকে ৫১ পৃষ্ঠার একটি নির্দেশিকা দিয়েছে। যেখানে বলা হয়েছে সপ্তাহে অন্তত দুই বার সকল খেলোয়াড়ের করোনাভাইরাস পরীক্ষা করা আবশ্যক। ম্যাচের সময় কয়েকটি বাসে ভাগ হয়ে আসবে খেলোয়াড়দের। সাইডবেঞ্চে যারা থাকবেন, সবার মাস্ক থাকতেই হবে। বাসেও প্রত্যেকের মধ্যে দেড় মিটার দূরত্ব মেনে বসতে হবে। ড্রেসিংরুমেও একই ব্যবস্থা। ম্যাচের আগে হাত মেলানো, ফটোসেশন বন্ধ। বাড়তি ঝুঁকি এড়াতে মাঠে থাকছে না কোনো দর্শক। ক্লাবগুলোকে স্বাস্থ্যবিধি বিষয়ক নির্দেশনা কঠোরভাবে অনুসরণের কথাও মনে করিয়ে দিয়েছেন ডিএফএলের প্রধান নির্বাহী সেইফের্ট। খেলোয়াড়, কোচিং স্টাফ, নিরাপত্তা কর্মী ও অন্যান্য যারা আছে সব মিলিয়ে স্টেডিয়ামে সর্বোচ্চ ৩০০ জন গ্রহণ করা হয়েছে। এছাড়া আরও নানা নিয়মকানুন থাকছে।
স্থগিত থাকা ফুটবল মৌসুম আবার শুরু হলে ঠাসা সূচিতে বাড়তে পারে ফুটবলারদের চোট। সেই ভাবনায় আপাতত বদলি খেলোয়াড় তিন থেকে বাড়িয়ে পাঁচ জন করার ফিফার প্রস্তাব এই মাসের শুরুতে অনুমোদন দেয় ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি।
যদিও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার ছেড়ে দেওয়া হয় সংশ্লিষ্ট প্রতিযোগিতার আয়োজকদের ওপর। বুন্দেসলিগা প্রথম কোনো শীর্ষ লিগ হিসেবে এই নিয়ম কার্যকর করতে যাচ্ছে। সেই হিসেবে বুন্দেসলিগার বাকি ম্যাচগুলোয় প্রতিটি দলকে ম্যাচে পাঁচ জন বদলি খেলোয়াড় নামানোর অনুমতি দিয়েছে জার্মান ফুটবল লিগ (ডিএফএল)। এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করার পাশাপাশি প্রথম দুই বিভাগে অবনমন থাকার কথাও জানানো হয়। মৌসুম শেষ করতে প্রয়োজনে ৩০ জুনের নির্ধারিত সময়ের পরেও খেলা চালানো হবে।
এমন মুহ‚র্তটা হাতছাড়া হচ্ছে হেইকো হেরলিখের। বিধি-নিষেধের তোয়াক্ক না করে কেবল মাত্র টুথপেস্ট আর লোশন কিনতে গিয়েই অগসবুর্গকে তাই আজ মাঠে নামতে হবে প্রধান কোচ ছাড়াই। ভলফসবুর্গের বিপক্ষে হেরলিখকে না পাওয়ার খবরটি ক্লাবই জানিয়ে দিয়েছে সবাইকে। গতপরশু দলের হোটেল থেকে বের হয়ে করোনাভাইরাস সংক্রান্ত নিয়ম ভেঙেছেন কোচ। আর তারই ফল পোহাতে হচ্ছে তার ক্লাবকে। এমনকি, গতকাল দলের অনুশীলনেও থাকতে পারেননি হেরলিখ।
হেলরিখের জন্য দুঃখজনক হলো, আজই অগসবুর্গের ডাগআউটে প্রথমবারের মতো দাঁড়ানোর কথা ছিল তার। গত ১০ মার্চ লিগে ১৪তম অবস্থানে থাকা দলটির দায়িত্ব পেয়েছিলেন। কিন্তু এর পর খেলা মাঠে গড়ায়নি। এখন অন্তত দুটি পরীক্ষায় নিজেকে করোনা নেগেটিভ প্রমান করে তবে দলে যোগ দিতে পারবেন। অগসবুর্গে তার শুরুটা মোটেও আদর্শ হলো না! তবে কিছুটা স্বান্তনা পেতে পারেন এই ভেবে যে জার্মানির কোচ জোয়াকিম লো’ও এই স্মরণীয় মহূর্তের সাক্ষী হতে পারবেন না জেনে।
বিদেশি খেলোয়াড়ের ছড়াছড়ি থাকলেও এ লিগে বেশির খেলোয়াড় জার্মানিরই। তাই স্বাভাবিকভাবে শিষ্যদের খোঁজ-খবর রাখতে মাঠে বসে খেলা দেখতে চইবেন লো। কিন্তু স্টেডিয়ামে যাওয়ারই যে অনুমতি নেই তার! এমন সংবাদই প্রকাশ করেছে জার্মানির শীর্ষস্থানীয় গণমাধ্যম বিল্ড। বিল্ডের সংবাদ অনুযায়ী, বুন্দেসলিগা চলাকালীন সময়ে জার্মান খেলোয়াড়দের কাছাকাছি যাওয়া যাওয়াই নিষিদ্ধ লোর। অর্থাৎ আন্তর্জাতিক সূচি ঘোষণার পর ক্লাবগুলো খেলোয়াড় ছাড়ার আগ পর্যন্ত খেলোয়াড়দের এড়িয়েই চলতে হবে তাকে। লো অবশ্য খেলা বন্ধের আগে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশীপের জন্য প্রস্তুত হচ্ছিলেন। তবে টুর্নামেন্ট চলতি গ্রীষ্মে হওয়ার কথা থাকলেও করোনাভাইরাসের কারণে এক বছর পিছিয়ে গেছে।
বুন্দেসলিগার পর আগামী ১ জুন থেকে ফের চালুর আভাস মিলেছে ইংলিশ প্রিমিয়ার লিগের। ১২ জুন থেকে চালুর কথা চলছে ইউরোপের সবচেয়ে জমজমাট স্প্যানিশ লা লিগা। এছাড়া ইতালির ‘সিরি আ’ দলগুলো অনুশীলন শুরু করছে চলতি মাসেই। ধারণা করা হচ্ছে ১৩ জুন থেকে ফিরতে পারে সে দেশটির ফুটবল। তবে সবার আগে ক্রীড়াঙ্গণে স্বস্তি যে দিলো বুন্দেসলিগাই! এখন দেখা যাক সেই স্বস্তি কতদূর থাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন