শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

কৃষকের বাজারে কাঁচা কাঁঠালের তরকারির প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

রাজধানীর মানিকমিয়া এভিনিউতে গতকাল শুক্রবার ‘কৃষকের বাজার’ প্রাঙ্গণে কৃষকের উৎপাদিত তরিতরকারির পাশাপাশি এবার দেখা গেল কাঁচা কাঁঠাল। তবে আস্ত নয়, সুন্দর মোড়কে প্রক্রিয়াজাত সবজি আকারে। কাঁচা কাঁঠাল বাজারে বিক্রি হচ্ছে। কিন্তু সবজি আকারে বাজারে পাওয়া যায় না।
কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি গবেষণা ফাউন্ডেশনের অর্থ সহায়তায়, ‘পোস্ট হারভেস্ট ম্যানেজমেন্ট প্রসেসিং এন্ড মার্কেটিং অব জ্যাকফ্রুটস’ নামক প্রকল্পের অধীনে কাঁচা কাঁঠাল থেকে বৈজ্ঞানিক প্রযুক্তিতে প্রক্রিয়াজাতকৃত সবজি বাজারে বিক্রয় করতে কৃষককের পাশাপাশি ভোক্তাকেও উৎসাহিত করা হয়। প্রকল্পটি বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এবং নিউভিশন সলিউশনস লি.-এর যৌথ উদ্যোগে পরিচালিত হচ্ছে।

সংশ্লিষ্টরা জানান, কাঁঠালকে বিভিন্ন ধরনের পণ্য যেমন, ক্যানড ফল, শুকনো ফল, সবজি, কাঁঠালের জাম, ডিহাইড্রেটেড কাঁঠালের চিপস হিসেবে প্রক্রিয়াজাত করা যেতে পারে। এছাড়াও, পণ্যগুলো বিদেশে রপ্তানি করার সুযোগ সৃষ্টি করা এই প্রকল্পের আরেকটি প্রধান লক্ষ্য। তবে বাংলাদেশে ফসল সংগ্রহের পরবর্তী প্রক্রিয়াজাতকরণ এবং পরিচালন প্রযুক্তির অভাবের কারণে এগুলো ব্যাপকভাবে উৎপাদিত হয় না। তাই প্রতি বছর মোট উৎপাদনের প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ লোকসান হয়; যা বছরে প্রায় ৫০০ কোটি টাকার বেশি। কৃষকের বাজারে গিয়ে দেখা গেছে, অন্যান্য তরিতরকারির পাশাপাশি কাঁঠালের প্রক্রিয়াজাতকৃত সবজির প্রতি ক্রেতা সাধারণের বিশেষ আগ্রহ।

বারি-এর পোস্টহারভেস্ট প্রযুক্তি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম ফেরদৌস চৌধুরী, কৃষি বিপণন অধিদপ্তরের কর্মকর্তা রাশেদ খান, হর্টেক্স ফাউন্ডেশনের এসিস্টেন্টট জেনারেল ম্যানেজার মিতুল কুমার সাহা এবং নিউভিশন সলিউশনস লি.-এর ম্যানেজিং ডিরেক্টর তারেক রাফি ভূঁইয়া মনে করেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতি বছর কাঁঠালের ১৫ থেকে ২০ শতাংশ লোকসান কমিয়ে আনা সম্ভব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন