ঢাকা মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৭ আশ্বিন ১৪২৭, ০৪ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

বেজোড় রাতে কদর তালাশ করতে হবে

গরিব-দুঃখীদের মাঝে যাকাত-সদকা দিন বায়তুল মোকাররমে খুৎবা পূর্ব বয়ানে পেশ ইমাম

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ মে, ২০২০, ১২:০১ এএম

মাহে রমজানের শেষ দশকের বেজোড় রাতগুলোতেই পবিত্র লাইলাতুল কদর তালাশ করেত হবে। কদর এমন একটি রাত যা হাজার মাসের ইবাদতের চেয়ে উত্তম। কোনো ঈমানদার মুসলমান জীবনের সকল গুনাহ পবিত্র কদর রাতে মাফ করিয়ে নিতে পারেন। প্রত্যেক মুসলমানের একান্ত আকাঙ্খা থাকে পবিত্র কদর রাতের ফযিলত অর্জন করে নিষ্পাপ হওয়ার। গতকাল শুক্রবার বায়তুল মোকারর জাতীয় মসজিদে জুমার খুৎবা পূর্ব বয়ানে মসজিদের পেশ ইমাম মুফতি এহেসানুল হক জিলানী এসব কথা বলেন। সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে বায়তুল মোকাররমসহ সারাদেশের মসজিদগুলোতে তৃতীয় জুমা আদায় করা হয়েছে। এক কাতার বাদ দিয়েই জুমার নামাজ আদায় করা হয়। সকাল থেকেই মসজিদগুলোর ধোয়া-মোছার কাজ সম্পন্ন করা হয়। অনেক মসজিদের প্রবেশ পথ ও অযুখানায় হাত ধোয়ার সাবান রাখা হয়। প্রত্যেক মুসল্লিকেই মাস্ক পরে মসজিদে যেতে দেখা যায়।

মুফতি এহেসানুল হক জিলানী বলেন, পবিত্র কুরআনুল কারীম নাজিল হয়ে লাইলাতুল কদর রাতে। তিনি বলেন, আল্লাহ তা‘আলার নির্দেশনা নিয়ে ফেরেশতাগণ ও জিব্রাঈল (আ.) এ পবিত্র রাতে অবতরণ করেন। আল্লাহ তা’আলার একমাত্র সন্তুষ্টি ও ক্ষমা লাভের আশায় মাহের রমজানের শেষ রাতগুলোতে বেশি বেশি ইবাদ-বন্দেগি করতে হবে। তিনি করোনাভাইরাস মহামারী থেকে পরিত্রাণের জন্য শুধু স্বাস্থ্য রক্ষার আসবাবপত্রের প্রতি বেশি নির্ভরশীল না হয়ে আল্লাহ তা‘আলার ওপর পুরোপুরি নির্ভরশীল হওয়ার ওপর গুরুত্বারোপ করেন। তিনি বেশি বেশি তাওবা-ইস্তিগফার পড়ার সাথে সাথে সরকারের স্বাস্থ্যবিধি অনুসরণ করে চলার জন্য সকলের প্রতি অনুরোধ জানান।

রাজধানীর উত্তর বাড্ডা সিদ্দিকীয় কামিল মাদরাসার মসজিদে জুমার খুৎবা পূর্ব বয়ানে মসজিদের খতীব মুফতি মুহিবুল্লা হিল বাকি নদভী পবিত্র কদরের রাতের ফযিলতের গুরুত্ব তুলে ধরে বলেন, মাহে রজমানের শেষ পর্যায়ে গরীব-দুঃখীদের মাঝে যাকাত-সদকা দিতে হবে। তিনি বলেন, রাসূল (সা.) বলেছেন, জমিনের অধিবাসীদের প্রতি রহম করো তা’হলে আকাশে যিনি আছেন (মহান আল্লাহ) তিনি তোমাদের ওপর রহম করবেন। তিনি স্বাস্থ্যবিধি মেনে মসজিদে আসার জন্য সকল মুসল্লিদের অনুরোধ জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন