ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার উৎস খুঁজতে ৬২ দেশের তদন্তের উদ্যোগ, চীনের কড়া প্রতিবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ২:৫৯ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তিস্থল, এর গণবিস্তার কীভাবে ঘটলো তা জানতে এ নিয়ে  স্বাধীন তদন্তের উদ্যোগ নিয়েছে অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। ৬২টি দেশের প্রতিনিধি থাকবেন এ তদন্ত দলে।
এ নিয়ে একটি খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের সঙ্কট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন এবং সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে করণীয় ঠিক করার আহ্বানও জানানো হয়েছে এ প্রস্তাবে।
এদিকে আজ সোমবার থেকে শুরু হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দুই দিনের ভার্চুয়াল সম্মেলন। ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠকের আগেই এমন উদ্যোগের ঘোষণা দিল অস্ট্রেলিয়া।
শুধু তাই নয়, এই ভাইরাসের সংক্রমণ বিস্তার ঠেকাতে কতটা নিরপক্ষ পদক্ষেপ নেয়া হয়েছিল তা নিয়েও তদন্ত করার প্রস্তাব দেয়া হয়েছে ওই খসড়ায়।
চীন এ উদ্যোগের তীব্র প্রতিবাদ জানিয়েছে। বেইজিং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অভিযোগ তুলে বলছে, অস্ট্রেলিয়া চীনের বিরুদ্ধে রাজনৈতিক আক্রমণের উদ্দেশ্যেই এমন উদ্যোগ নিয়েছে। তবে প্রধানমন্ত্রী স্কট মরিসনের পেছনে ইউরোপীয় ইউনিয়নের শক্ত কূটনৈতিক সমর্থন থাকায় সেটি আর থামছে না।
অস্ট্রেলিয়ার গণমাধ্যম এবিবি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার থেকেই শুরু হচ্ছে ৭৩তম ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (ডব্লিউএইচএ)-র বৈঠক। সেখানে এসব বিষয় নিয়ে আলোচনা হবে।
ক্যানবেরায় স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যায় এই তদন্তের খসড়া প্রস্তাবে ৬২টি দেশ সমর্থন জানিয়েছে। এর মধ্যে রয়েছে জাপান, ব্রিটেন, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, ব্রাজিল এবং কানাডার মতো দেশ। অবশ্য খসড়া প্রস্তাবের কোথাও চীন বা উহানের নাম উল্লেখ করা হয়নি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন