শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনায় হুমকির মুখে ডাব্লুএইচও’র সভা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৭:২৭ পিএম

চীনের বিরুদ্ধে করোনাভাইরাস ছড়ানো নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের করা অভিযোগ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। এর মধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা সোমবার মহামারীর প্রাদুর্ভাবের পরে প্রথম বিশ্ব সম্মেলনে বসেছে। এই সম্মেলনের লক্ষ্য হল, বিশ্বব্যাপী রাষ্ট্রপ্রধান ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের নিয়ে ইন্টারনেটের মাধ্যমে অনলাইন বৈঠক করে এই সঙ্কট নিয়ে কার্যকর আন্তর্জাতিক প্রতিক্রিয়ার সমন্বয় সাধনের চেষ্টা করা।

আমেরিকা জুড়ে প্রায় প্রতিটি রাজ্য লকডাউন শিথিল করেছে এবং ইউরোপীয় দেশগুলো স্থগিত অর্থনীতি পুনরায় চালু করার দিকে ধাবিত হচ্ছে। ব্রাজিল সহ বিশ্বের অন্যান্য অঞ্চলে এখনও ভাইরাসটি খুব দ্রুত সংক্রমণ ছড়াচ্ছে যা, সাম্প্রতিক সময়ে আরও বৃদ্ধি পেয়েছে। এর মধ্যেই সোমবার থেকে শুরু হয়েছে ৭৩তম ওয়ার্ল্ড হেল্থ অ্যাসেম্বলি (ডব্লিউএইচএ)-র বৈঠক। এ বিষয়ে ডাব্লুএইচও’র মহাপরিচালক টেডোস ঘেব্রিয়াস বলেছেন, ‘১৯৪৪ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে বিশ্বব্যাপী এই সমাবেশটি সম্ভবত সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

তবে ঝুঁকি রয়েছে যে, সমাবেশটি ঐক্যবদ্ধ হওয়ার পরিবর্তে বিভাজনকে আরও প্রতিষ্ঠিত করবে। প্রেসিডেন্ট ট্রাম্প এবং ইউরোপীয় ও অস্ট্রেলিয়ান কর্মকর্তারা করোনাভাইরাস নিয়ে চীনের ভূমিকা ও এর উৎস সম্পর্কে তদন্ত করতে ডাব্লুএইচও’র প্রতি আহ্বান জানয়েছেন।

এ নিয়ে একটি খসড়া প্রস্তাবও তৈরি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, করোনাভাইরাসের সঙ্কট নিয়ে নিরপেক্ষ, স্বাধীন এবং সবিস্তার তদন্ত হওয়া প্রয়োজন। প্রয়োজনে সদস্য দেশগুলোর সঙ্গে আলোচনা করে ডাব্লুএইচওকে দিশা ঠিক করার আহ্বান জানানো হয়েছে এই প্রস্তাবে। শুধু তাই নয়, এই ভাইরাসের সংক্রমণ রুখতে কতটা নিরেপক্ষ পদক্ষেপ করা হয়েছিল তা নিয়েও তদন্তের প্রস্তাব দেয়া হয়েছে ওই খসড়ায়। সূত্র: নিউ ইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন