ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পাচারকালে ৬১ বস্তা সরকারি চাল উদ্ধার

বরখাস্ত ৩ ইউপি সদস্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০২ এএম

সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলায় পাচারকালে সরকারি ত্রাণের ৬১ বস্তা চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। ওই ৬১ বস্তায় মোট তিন হাজার ৫০ কেজি চাল ছিল। উপজেলার ভদ্রঘাট ইউনিয়ন পরিষদের (ইউপি) নান্দিনা কামালিয়া গ্রাম থেকে গতকাল ভোরে এসব চাল উদ্ধার করা হয়। এদিকে, ত্রাণে অনিয়মের অভিযোগে গতকাল ২ নারীসহ ৩ ইউপি সদস্য বরখাস্ত করা হয়েছে। এর আগে গত রোববার ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ওয়ার্ড কাউন্সিলর বরখাস্তের ঘটনা ঘটেছে। এনিয়ে এ নিয়ে মোট ৫৯ জন জনপ্রতিনিধিকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। তাদের মধ্যে ২০ জন ইউপি চেয়ারম্যান, ৩৬ জন ইউপি সদস্য, ১ জন জেলা পরিষদ সদস্য এবং ২ জন পৌরসভার কাউন্সিলর।
ঢাকা : ত্রাণ ও চাল আত্মসাতের অভিযোগে আরও ৩ ইউনিয়ন পরিষদ (ইউপি) সদস্যকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। গতকাল স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করে বিষয়টি নিশ্চিত করা হয়। সাময়িকভাবে বরখাস্তকৃত ইউনিয়ন পরিষদ সদস্যরা হলেন- ফরিদপুর জেলার সদর উপজেলার আলিয়াবাদ ইউপির ৫ নং ওয়ার্ডের সদস্য আব্দুর রাজ্জাক শেখ, ঠাকুরগাঁও জেলার বালিয়াডাঙ্গী উপজেলার পলাশবাড়ী ইউপির ৭, ৮ ও ৯ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্য কুলসুম বেগম এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার চর ইসলামপুর ইউপির ৪, ৫ ও ৬ নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের সদস্য মোছা. নিলুফা খাতুন
সিরাজগঞ্জ : কামারখন্দ উপজেলার ইউএনও জাহাঙ্গীর আলম জানান, সরকারি চাল আটকের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৬১ বস্তা চাল জব্দ করা হয়। চালগুলো কোথা থেকে এলো আর কোথায় যাচ্ছিল, সে ব্যাপারে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে
নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ভদ্রঘাট এলাকা থেকে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির চাল নিয়ে ছয়টি ভ্যান জামতৈলের দিকে যাচ্ছিল। এ সময় ভ্যানগুলো নান্দিনা কামালিয়া এলাকায় পৌঁছালে সরকারি চালের বস্তা দেখে ভ্যানগুলো আটকে রেখে এলাকাবাসী পুলিশ ও আমাকে মুঠোফোনে বিষয়টি জানায়। পরে ঘটনাস্থলে পৌঁছে সরকারি খাদ্যবান্ধব কর্মসূচির ৬১ বস্তা চালসহ ৬টি ভ্যান জব্দ করা হয়। ৬১ বস্তায় প্রায় ৩ হাজার ৫০ কেজি চাল রয়েছে। তিনি আরো জানান, চালগুলো কোথা থেকে এলো, আর কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল সে ব্যাপারে তদন্ত করে দোষীদের শনাক্ত করে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে। জব্দকৃত চালগুলো উপজেলায় রাখা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া : মানবিক সহায়তা কার্যক্রম (ওএমএস) তালিকায় সচ্ছল পরিবারের সদস্য ও নিজের আত্মীয়স্বজনসহ ১৫ জনের নাম অন্তর্ভুক্ত করার ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার ১০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. মাকবুল হোসাইনকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। সাময়িকভাবে বরখাস্ত করা ব্রাহ্মণবাড়িয়া পৌরসভার কাউন্সিলর মো. মাকবুল হোসাইনের বিরুদ্ধে কর্মহীন হয়ে পড়া দরিদ্র মানুষের মধ্যে বিশেষ ওএমএস কার্যক্রমের আওতায় ১০ টাকা কেজি দরে চাল বিতরণে অনিয়ম করে একটি সচ্ছল পরিবারের সদস্য ও আত্মীয়স্বজনসহ ১৫ ব্যক্তির নাম ওএমএস তালিকায় অন্তর্ভুক্ত করার অভিযোগ প্রমাণিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন