ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

করোনা মোকাবেলায় গঠিত টেকনিক্যাল কমিটি চ্যালেঞ্জ করে রিট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০১ এএম

শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে প্রধান করে করোনা মোকাবেলায় ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। গতকাল সোমবার সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু রিটটি ফাইল করেন। বিচারপতি ওবায়দুল হাসানের ভার্চ্যুয়াল বেঞ্চে রিটের শুনানি হওয়ার কথা রয়েছে।
রিটে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ বাতিল করে ‘সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন-২০১৮’ এর ৬ ধারা মোতাবেক কমিটি গঠনের নির্দেশনা চাওয়া হয়েছে। রিটে স্বাস্থ্য সচিব, পরিবেশ সচিব, কৃষি সচিবসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।
অ্যাডভোকেট আজিজুর রহমান দুলু জানান, করোনা মোকাবিলায় চিকিৎসক শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে যে জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি গঠন করা হয়েছে তা সংক্রামক রোগ প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল আইন অনুযায়ী হয়নি। এই আইন অনুসারে স্বাস্থ্যমন্ত্রী নিজেই কমিটির প্রধান হওয়ার কথা। কিন্তু এখানে একজন চিকিৎসককে কমিটির প্রধান করা হয়েছে। এ কারণে এই কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেছি।
এর আগে গত ১৮ এপ্রিল করোনাভাইরাস মোকাবেলায় বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি শিশু বিশেষজ্ঞ অধ্যাপক মোহাম্মদ শহীদুল্লাহকে সভাপতি করে ‘জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটি’ গঠন করে সরকার। ১৭ জন বিশেষজ্ঞ চিকিৎসককে নিয়ে গঠন করা হয় এই কমিটি। কমিটির সদস্য সচিব করা হয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন