শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাজার মাসের সেরা রাত

মুহাম্মদ সানাউল্লাহ | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

‘রমজান মাস, যাতে পবিত্র কুরআন নাজিল করা হয়েছে মানব জাতির হেদায়াতের জন্য যাতে রয়েছে হেদায়াত ও হক-বাতিলের পার্থক্যকারী নানা বর্ণনা। সূরা বাক্বারাহ। আরো সুনির্দিষ্টভাবে সূরা ক্বদর-এ আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, ‘নিশ্চয় আমি তা (কুরআন) নাজিল করেছি লাইলাতুল কদরে। আপনি কী জানেন লাইলাতুল কদর কী? লাইলাতুল কদর (-এর ইবাদাত) হাজার মাস অপেক্ষা উত্তম। ফেরেশতাগণ ও রূহ (জিব্রাঈল আ.) এ রাতে অবতরণ করেন তাদের রব্বের অনুমোদনক্রমে সব ধরনের নির্দেশনা নিয়ে। ফজর উদিত হওয়া অবধি সেই রাত হয় শান্তির’।

সহীহুল বুখারীতে আবূ হুরাইরাহ রা. থেকে বর্ণিত হয়েছে, আল্লাহর নবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, যে ব্যক্তি ঈমানের সাথে ও সওয়াব লাভের আশায় লাইলাতুল কদরে কিয়ামুল্লাইল করবে আল্লাহ তা‘আলা তার পূর্বকৃত সব গুনাহ ক্ষমা করে দেবেন।

মহানবী সল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম লাইলাতুল কদরকে রমজানের শেষ দশকের বেজোড় রাতে তালাশ করতে বলেছেন। অর্থাৎ ২১, ২৩, ২৫, ২৭ এবং ২৯ রমজানের রাতে লাইলাতুল কদর হবে। আমরা ২১, ২৩ ও ২৫ রমজানের রাত অতিক্রম করে চলে এসেছি। আজ ২৬ রমজান। দিবাগত রাত ২৭শের রাত। এই ২৭ রমজানের রাতের প্রতিই বিশেষ নজর রাখা হয় এবং সরকার এ রাতে ইবাদতের কারণে পরবর্তী দিবসে সরকারি ছুটি ঘোষণা করে থাকে। যারা শটকাটে বিশ্বাসী, তারা শুধুমাত্র ২৭শের রাতে ইবাদত করার মাধ্যমেই ধরে নেন তিনি লাইলাতুল কদরের ফজিলত অর্জন করে ফেলেছেন। সাহারীর পূর্ব মুহূর্তে তৃপ্তির আবহ নিয়ে তিনি পরবর্তী দিনের রোজায় মনোনিবেশ করেন। কিন্তু লাইলাতুল কদরের প্রকৃত ফজিলত তালাশকারীর কোন তৃপ্তি নেই। তিনি শওয়ালের চাঁদ উদিত হওয়ার আগ পর্যন্ত প্রতিটি মুহূর্তকে কাজে লাগানোর চেষ্টা করেন আল্লাহ তা‘আলার ইবাদাত, তাযকীর-তাহলীল, দান-খয়রাত ও যত ধরনের আমালে সালেহ আছে তা করার মাধ্যমে। তার কাছে শটকাট ধরনের কোন পদ্ধতি নেই। তিনি লাইলাতুল কদরের বিশেষ মর্যাদার রাতকে তালাশের চেয়ে বরং রমজানের শেষ দশকের প্রতিটি মুহূর্তকে মূল্যবান মনে যত বেশি সম্ভব আল্লাহ তা‘আলার ইবাদাতে মশগুল থাকেন। আল্লাহ তা‘আলা আমাদের সবাইকে একমাত্র তার সন্তুষ্টির জন্য বেশি বেশি ইবাদাত করার তওফিক দিন। আমীন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
খন্দকার সজিব ২০ মে, ২০২০, ২:১০ এএম says : 1
এই রাতে জেগে থেকে কুরআন তিলাওয়াত, নফল নামাজ, দোয়া-দুরূদ, জিকির ইত্যাদি ইবাদত বেশি করে করা প্রত্যেক মুসলমানের একান্ত কর্তব্য।
Total Reply(0)
জামিল ২০ মে, ২০২০, ২:১২ এএম says : 1
হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ পবিত্র লাইলাতুল কদর আজ। লাইলাতুল কদর শবে কদর নামে অধিক পরিচিত। বস্তুত শবে কদর আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দাদের জন্য এক মহান নিয়ামত। শবে কদর প্রাপ্তি মুমিন জীবনের অন্যতম সেরা প্রাপ্তি। এই রাতের রয়েছে অপরিসীম গুরুত্ব, অমূল্য মর্যাদা ও বহুবিধ বৈশিষ্ট্য।
Total Reply(0)
ইমরান ২০ মে, ২০২০, ২:১৪ এএম says : 1
হাজার মাসের চেয়ে শ্রেষ্ঠ রাত পবিত্র ´লাইলাতুল কদর´। মহিমান্বিত এ রাত মুমিন মুসলমানের জন্য সেরা নেয়ামত।
Total Reply(0)
বাবুল ২০ মে, ২০২০, ২:১৫ এএম says : 1
আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে পবিত্র লাইলাতুল কদর লাভে এ রাতে যার যার নিরপত্তা ও সুস্থতার মাধ্যমে যথাযথভাবে আদায় করার তাওফিক দান করুন।
Total Reply(0)
মাসুম ২০ মে, ২০২০, ২:১৭ এএম says : 1
পবিত্র লাইলাতুল কদর মহান স্রষ্টা আল্লাহর কাছে কতটা মর্যাদাবান তা প্রমাণিত হয় আল কোরআনে কদর নামে একটি সূরা নাজিল হওয়ার ঘটনায়।
Total Reply(0)
শফিক রহমান ২০ মে, ২০২০, ২:১৮ এএম says : 1
হাজার মাসের চেয়ে উত্তম এই মহিমান্বিত রাতে মানবজাতির জীবনবিধান আল কোরআন নাজিল হওয়ায় বিশ্বাসীদের কাছে এটি অসামান্য গুরুত্বের অধিকারী।
Total Reply(0)
সালমান ২০ মে, ২০২০, ২:১৯ এএম says : 1
এ বছর দুনিয়াজুড়ে মহামারী হিসেবে আবির্ভূত করোনাভাইরাসের কবল থেকে মানবজাতিকে রক্ষার জন্য এ রাতে আমরা মহান স্রষ্টার কাছে প্রার্থনা করব। দেশবাসীর সুখ, শান্তি ও কল্যাণের জন্য আল্লাহর রহমত কামনা করব। হানাহানি ও অশান্তিতে ভরা বিশ্বে শান্তির জন্য মহান আল্লাহর কৃপার কোনো বিকল্প নেই।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন