বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার ক্ষতি মেটাতে ‘মোনালিসা’ বিক্রি করছে ফ্রান্স!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ৩:৪১ পিএম

বিশ্বব্যাপী নৈরাজ্য সৃষ্টিকারী প্রাণঘাতী করোনাভাইরাসে সারা দুনিয়াতে সৃষ্টি হয়েছে চরম সঙ্কট। চারদিকেই ক্রমশ প্রকাশ পাচ্ছে হতাশা-অভাব-দারিদ্রতা। ইউরোপের অন্যান্য দেশের তুলনায় ফ্রান্স তুলনামূলক বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। দিনের পর দিন পরিস্থিতি মন্দার দিকে যাচ্ছে। আর এই সঙ্কট শিগগিরই কেটে যাবে বলেও মনে হচ্ছে না।
এমনই পরিস্থিতিতে অর্থ সঙ্কট মোকাবেলায় ফ্রান্স শিল্পকর্ম ‘মোনালিসা’ বিক্রি করে দিতে পারে। ফ্রান্সের স্বনামধন্য প্রযুক্তি প্রতিষ্ঠান ফেবারনোভাল-এর প্রতিষ্ঠাতা স্টেফানে ডিস্টিঙ্গুইন জানিয়েছেন, লিওনার্দো ভিঞ্চির আঁকা শিল্পকর্মটি বিক্রি করা হতে পারে।
স্টেফানে ডিস্টিঙ্গুইন মনে করেন, ল্যুভের মিউজিয়ামে থাকা শিল্পকর্ম মোনালিসা বিক্রি করা হলে অনেক বেশি দাম পাওয়া যাবে। আর তা দিয়ে এই সঙ্কট মোকাবেলা করা সহজ হবে।
ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্রান্সের বাণিজ্যিক প্রতিষ্ঠান, পর্যটন, নির্মাণ খাতসহ অন্যান্য খাত বড় ধরনের ক্ষতির মধ্যে পড়েছে করোনার জেরে। সে কারণে মূল্যবান সামগ্রী বিক্রি করে দেওয়ার শঙ্কা রয়েছে।
জানা গেছে, মোনালিসা পেতে অন্তত ৫০ বিলিয়ন ইউরো খরচ করতে হবে। এত বিপুল পরিমাণ অর্থ দিয়ে বিখ্যাত চিত্রকর্ম কারা কিনতে পারেন সে সম্পর্কেও নিজের মতামত জানিয়েছেন স্টিফেন ডিস্টিংগুইন। তিনি বলেন, বিশ্বের শীর্ষ ধনী জেফ বেজোসের জন্য ৫০ বিলিয়ন হচ্ছে তার আয়ের এক-তৃতীয়াংশ মাত্র।
লিওনার্দো ভিঞ্চির বিখ্যাত শিল্পকর্মগুলোর মধ্যে মোনালিসা অন্যতম। এই চিত্রকর্মের বয়স নিয়েও রয়েছে বিতর্ক।
এদিকে ফ্রান্সে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে এক লাখ ৮০ হাজার আটশ নয়জন এবং মারা গেছে ২৮ হাজার ২২ জন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন