ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৭ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

নির্বাচনের সময় বাড়াতে প্রেসিডেন্টের কাছে যাবে ইসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ১২:০২ এএম

নির্বাচনের সময় অতিবাহিত হতে যাওয়া জাতীয় সংসদের শূন্য আসনের উপনির্বাচন অনুষ্ঠানে সময় বাড়াতে প্রেসিডেন্টের কাছে যাবে নির্বাচন কমিশন (ইসি)। ঈদুল ফিতরের পরে কমিশন প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করে সময় বাড়ানোর বিষয়ে পরামর্শ গ্রহণ করবেন।

গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন তথ্য জানান। সিইসি অনলাইন জাতীয় পরিচয়পত্র সেবা কার্যক্রম এবং কার্ড ম্যানেজমেন্ট সিস্টেম (সিএসএম) সম্পর্কিত অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন। এর আগে তিনি জুম মিটিং এর মাধ্যমে মাঠ পর্যায়ে নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে যুক্ত থেকে অনলাইন প্রশিক্ষণের উদ্বোধন করেন।

সিইসি বলেন, সংবিধান অনুযায়ী জাতীয় সংসদের শূন্য আসনে ৯০ দিনের মধ্যে নির্বাচন (উপনির্বাচন) অনুষ্ঠানের বাধ্যবাধকতা হয়েছে। দৈব-দুর্বিপাকে এই সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব না হলে প্রধান নির্বাচন কমিশনার পরবর্তী ৯০ দিনের মধ্যে ভোট করতে পারেন। জাতীয় নির্বাচনের ক্ষেত্রে সিইসিকে সংবিধান ক্ষমতা দিয়েছে। ওই সময়ের মধ্যে সম্ভব না হলে নির্বাচন কমিশন প্রেসিডেন্ট সঙ্গে পরামর্শ করে সুপ্রিম কোর্টের কাছে আবেদন করতে পারে। এই সুযোগ রয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রেসিডেন্টর কাছে যাওয়ার সময় এখনও হয়নি। আমরা এ বিষয়টি আলোচনা করেছি। ঈদের পরে আমরা প্রেসিডেন্টের কাছে যাবো। সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলুর মৃত্যুর কারণে গত ২ এপ্রিল শূন্য হওয়া পাবনা-৪ আসনের উপ-নির্বাচনের তফসিল ঘোষণার জন্য প্রেসিডেন্টর কাছে যাওয়ার প্রয়োজনীয়তার কথা জানান সিইসি।
গত ২৯ মার্চ যশোর-৬ এবং বগুডা-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে ভোট গ্রহণের সপ্তাহখানেক আগে তা স্থগিত করা হয়। আসন দুটির মধ্যে বগুডা-১ শূন্য হয় ১৮ জানুয়ারি এবং যশোর-৬ শূন্য হয় ২১ জানুয়ারি। ইতোমধ্যে আসন দুটির উপ-নির্বাচন অনুষ্ঠানের ৯০ দিন পার হয়েছে। সংবিধান প্রদত্ত সিইসির হাতে থাকা পরবর্তী ৯০ দিন পার হবে যথাক্রমে ১৫ ও ১৮ জুলাই। এরমধ্যে ভোট করতে না পারলে প্রেসিডেন্টের মাধ্যমে সুপ্রিম কোর্টে সময়ের আবেদন করতে হবে। এদিকে, পাবনা-৪ আসনের উপনির্বাচন অনুষ্ঠানের প্রথম ৯০ দিন শেষ হবে আগামী ৩০ জুন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন