ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

আম্ফান দক্ষিণ পশ্চিমে কৃষির ক্ষতি করেছে বিরাট

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২১ মে, ২০২০, ৭:১৭ পিএম

সুপার সাইক্লোন আম্ফান যশোর সাতক্ষীরা, খুলনা, ম্গাুরা, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ ও মেহেরপুরসহ দক্ষিণ পশ্চিমে কৃষির বিরাট ক্ষতি করেছে। ধ্বংসের চিহ্ন দেখে কৃষকরা বুক চাপড়াচ্ছে। ঘর বাড়ি ব্যবসা প্রতিষ্ঠান, গাছপালারও ক্ষতি করেছে অপুরণীয়। ক্ষয়ক্ষতির সরকারি হিসাব পাওয়া যায়নি। তবে গোটা অঞ্চলে কয়েক হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হতে পারে।

কৃষি সম্প্রনারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পার্থ প্রতিম সাহা ও উপ পরিচালক ড. আখতারুজ্জামান জানান, এ অঞ্চলে প্রায় আড়াই লাখ হেক্টর জমির ফসলের মাঠের উপর দিয়ে আম্ফান তান্ডব চালিয়েছে। এর অংশবিশেষ ক্ষতি ও আক্রান্ত হয়েছে। সংশ্লিষ্টরা বলছেন, ক্ষয়ক্ষতি নিরুপণের কাজ চলছে। প্রকৃত অর্থে ফসলের ক্ষতির পরিমাণ টাকার অংকে কতো তা জানানো হবে পরবর্তীতে।

অনেক পানের বরজ মাটির সাথে মিশে গেছে। পেঁপে, কলা, মাচার সবজি নষ্ট হয়েছে সবচেয়ে বেশি। ফসল ছাড়াও ফলমূণেরও ক্ষতি হয়েছে ব্যাপক। যশোর আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের পরিচালক গোবিন্দ চন্দ্র বিশ্বাস জানান, তার কেন্দ্রের তিল ও মুগসহ বিভিন্ন গবেষণা ফসল, গাছপালা, ঘরবাড়ির ক্ষতি হয়েছে প্রায় ২০লাখ টাকার।

গাছপালা উপড়ে জানমালের ক্ষতি হয়েছে। টেলিফোন যোগাযোগ বন্ধ. বিদ্যুৎ সরবরাহ নেই, মোবাইল নেটওয়ার্ক বন্ধ এমন একটা অবস্থায় বুধবার রাত থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত যশোরসহ বিভিন্ন এলাকায় লোকজনকে বিভীষিকাময় পরিস্থিতির মধ্যে কাটাতে হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন