ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে অভ্যন্তরীণ বিমান চলবে ২৫ মে থেকে

জুন থেকে খুলছে ইতালির বিমানবন্দর

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১২:০৪ এএম

দু’মাস বন্ধ থাকার পরে ভারতে অভ্যন্তরীণ বিমান চালানোর সিদ্ধান্তের কথা জানাল কেন্দ্র। বুধবার বিমানমন্ত্রী হরদীপ সিংহ পুরী টুইট করে এই তথ্য জানান। তিনি বলেন, ‘২৫ মে থেকে দেশীয় যাত্রী বিমান পরিষেবা শুরু হবে। কলকাতা-সহ দেশের সমস্ত বিমানবন্দরকে এর জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।’ এদিকে, ৩ জুন থেকে খুলে দেয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর।

করোনার জন্য গত ২৪ মে রাত ১২টার পর সমস্ত দেশীয় বিমান চলানোর উপরে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্রীয় সরকার। তার দু’দিন আগে থেকে আন্তর্জাতিক উড়ানের উপরে নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। তখন থেকে আজ পর্যন্ত কোনও যাত্রী-বিমান চলেনি। মাঝে শুধু দেশের ভিতরে এবং কিছু আন্তর্জাতিক রুটে পণ্য নিয়ে বিমান ওঠানামা করেছে। এ ছাড়া জরুরি কারণে রোগীদের স্থানান্তরিত করার জন্য ছোট বিমানকে ওড়ার অনুমতি দেয়া হয়েছে। বুধবার ভারতের বিমানমন্ত্রী হরদীপ জানিয়েছেন, নতুন নিয়মাবলী খুব শীঘ্রই পেশ করা হবে। তিনি জানান, ২৫ মে থেকে খুব কম সংখ্যক বিমান দিয়ে পরিষেবা শুরু হবে। এ ক্ষেত্রে দু’টি প্রশ্ন দেখা দিয়েছে। এখনও ২৫ মে থেকে টিকিট বিক্রির কথা জানায়নি বিমান সংস্থাগুলি। দুই, কোন সংস্থার বিমান কোন সময়ে বিমানবন্দর থেকে ওড়ার সুযোগ পাবে তা এখনও ঠিক হয়নি। বিমান মন্ত্রণালয়ের এক কর্তার কথায়, যে হেতু ঘণ্টায় চারটের বেশি উড়ান থাকবে না, তাই বিমান সংখ্যা সীমিত থাকবে। তাই, এই সময়-সূচি বা সøটের জন্য আবেদন করতে হবে বিমান সংস্থাগুলিকে।

এদিকে, করোনার প্রকোপ কমতে থাকায় ইতালিতে ধাপে ধাপে শিথিল করা হচ্ছে লকডাউন। এবার ৩ জুন থেকে খুলে দেয়া হচ্ছে ইতালির সব বিমানবন্দর। সেখানে আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেয়া হবে বলে বুধবার জানিয়েছেন ইতালির পরিবহনমন্ত্রী পাওলা ডি মিশেলি। তিনি আরও জানিয়েছেন, আগামী ৩ জুন থেকে খুলে দেয়া হবে ইতালির সব সীমান্ত।

দেশটির প্রধানমন্ত্রী জুসেপ্পে কোন্তে জাতির উদ্দেশে দেওয়া এক ভাষণে বলেন, দীর্ঘ দুই মাস পর ইতালির এক অঞ্চল থেকে আরেক অঞ্চলে ভ্রমণের অনুমতি দেওয়া হচ্ছে। নিরাপত্তার স্বার্থে সবাইকে মাস্ক ব্যবহার করতে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। করোনার প্রভাব পুরোপুরি শেষ না হওয়ায় সবাইকে নিয়ম মেনে চলতেও আহŸান জানান তিনি। সূত্র : এএফপি।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন