বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হালদায় ডিম ছাড়লো রুই কাতলা মা-মাছ

শফিউল আলম | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১০:৫১ এএম

  • বজ্রবৃষ্টি ঘোলাস্রোত এলো কেটে গেলো ঘূর্ণিঝড় আমফামের বাধা
  • সংগ্রহে জেলেদের আনন্দ গবেষকগণও ব্যস্ত
  • মহিমাময় প্রকৃতির নিগূঢ় রহস্যমোড়া বিরল এক উৎসব


অবশেষে হালদা নদীতে ডিম ছাড়লো রুই কাতলা মৃগেল মা-মাছ। অল্প কিছুক্ষণ আগে আজ শুক্রবার সকালেই দলে দলে মা-মাছ ডিম ছাড়তে শুরু করে। ডিম ছাড়ার জন্য নদীর তলদেশ থেকে ভেসে উঠে ওরা। আর সেই ডিম সংগ্রহ করছেন অভিজ্ঞ, দক্ষ, পরদর্শী জেলেরা। খুব সতর্কতার সাথেই ডিম সংগ্রহের কাজটি সারতে হয় তাদের। দীর্ঘ অপেক্ষার পালা শেষে জেলেদের মাঝে বইছে আনন্দ-উৎসব আর শত ব্যস্ততা।
একটু আগেই এই প্রতিবেদকের সঙ্গে কথা বলছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের হালদা গবেষক, হালদা নদী গবেষণাগারের সমন্বয়কারী অধ্যাপক ড. মো. মনজুরুল কীবরিয়া। তিনি হালদা তীরের রামদাশ হাট পয়েন্টে তার গবেষক দলসহ মা-মাছের ডিম ছাড়ার পরিস্থিতি পর্যবেক্ষণে ব্যস্ত মুহূর্ত পার করছিলেন।
ইনকিলাবকে তিনি জানান, আজ শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে হালদা নদীর তিনটি পয়েন্টে রুই কাতলা মৃগেল কালিবাউশ বড় (কার্প) জাতের মা-মাছেরা ডিম ছাড়তে শুরু করে। পুরো প্রক্রিয়া শেষে ডিম ছাড়ার পরিমান জানা যাবে। তবে আবহাওয়া-প্রকৃতি ভাল। তাই পর্যাপ্ত ডিম ছাড়ার সম্ভাবনা রয়েছে এবার। জেলেরা ডিম সংগ্রহ করছে। রেণু পোনা ফোটানোর জন্য নার্সারি কুয়ায় নিয়ে যাচ্ছে।

""
কি পরিমান ডিম ছেড়েছে তা জানা যাবে আরও অপেক্ষার পর। বললেন সংশ্লিষ্টরা, অমাবস্যার ‘জো’ তে মা-মাছেরা ডিম ছেড়েছে। এরআগে আবহাওয়া-প্রকৃতি অনুকূল না থাকায় হালদায় পরপর তিন ‘জো’ গেছে ডিমশূণ্য। হাজারো জেলে ছিলেন উৎকণ্ঠিত অপেক্ষায়।
হাটহাজারী উপজেলা প্রশাসন ও স্থানীয় জেলেরা জানান, বৃহস্পতিবার রাতে হালদার উজান-ভাটিতে দুই দফায় তুমুল বৃষ্টিপাত হয়েছে। মুষলধারে বৃষ্টি নামে কড়কড়ে বজ্রপাতসহ। এ সময় রাত ১২টার দিকে হালদায় ‘নমুনা ডিম’ দিতে শুরু করে মা-মাছেরা। প্রশাসন এবার মা-মাছ চুরি-নিধন, দূষণ রোধে আগেভাগে সতর্ক ছিল। তাছাড়া ডিম ছাড়ার পর অপচয় যাতে না ঘটে এরজন্য তদারকি রয়েছে।
প্রকৃতির আপন নিয়মেই মা-মাছ পরখ করে দেখে, নদীতে পুরোদুমে ডিম ছাড়ার পরিবেশ তৈরি আছে কিনা। এরজন্য মা-মাছ কয়েকশ’ ডিম প্রথমে ছেড়ে দেয়। যাকে বলা হয় ‘নমুনা ডিম’। সবকিছু ঠিকঠাক থাকলে পুরোদমে ডিম ছাড়া শুরু করবে। শুরু হয় তখন ওদের মাঝে এক ধরনের অস্থির ছোটাছুটি।
বৃহস্পতিবার মধ্যরাতে হালদা নদীর কয়েকটি স্পটে নমুনা বা পরীক্ষামূলক ডিম ছাড়ে রুই কাতলা মা মা-মাছ। তখনই জেলেরা ডিম ছাড়ার সবুজ সঙ্কেত বুঝে নেন। সকালে শুরু হয় মা-মাছের সদলবলে ডিম ছাড়ার পালা। এ এক প্রকৃতির নিগূঢ় রহস্য-বিস্ময়ে মোড়ানো বিরল উৎসবই! প্রকৃতির উদার দান!

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন