ঢাকা সোমবার, ২১ সেপ্টেম্বর ২০২০, ০৬ আশ্বিন ১৪২৭, ০৩ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

রাজধানীসহ সারাদেশে অন্য রকম ঈদ জামাত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ৮:২৮ পিএম

প্রাণঘাতী করোনা মহামারী সঙ্কটকালে এবার রাজধানীসহ সারাদেশে অন্য রকম ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দেশে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। জনগণের স্বাস্থ্য সুরক্ষায় সরকার সম্প্রতি এক সার্কুলারে সকল ঈদগাহ ও খোলা জায়গায় ঈদ জামাত নিষিদ্ধ ঘোষণা করেছে। সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি মেনে রাজধানীসহ সারাদেশের মসজিদে মসজিদে প্রয়োজনে একাধিক ঈদ জামাত অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ শেষে মুসল্লিদের কোলাকুলি করা থেকে বিরত থাকার অনুরোধ জানানো হয়েছে। মসজিদের প্রবেশ পথে স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা রাখার অনুরোধ জানানো হয়েছে। প্রত্যেক মুসল্লিকে মাস্ক ব্যবহার এবং নিজ নিজ জায়নামাজ নিয়ে মসজিদে যেতে বলা হয়েছে।

রাজধানীর জাতীয় ঈদগাহসহ দুই সিটি কর্পোরেশনের কোনো ঈদগাহ ও মাঠেই ঈদ জামাত অনুষ্ঠিত হবে না। নগরীর বিভিন্ন মসজিদগুলো স্থানীয়ভাবে ঈদ জামাতের সময় নির্ধারণ করেছে। প্রতি বছরের ন্যায় এবারও বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সামাজিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি অনুসরণ করে আগম মুসল্লিরা মসজিদে ঈদের নামাজ আদায় করবেন। এসব বিষয়গুলো নিশ্চিতকরণে মসজিদ কর্তৃপক্ষ ইতোমধ্যেই বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। মহাখালীস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সেও সামাজিক দূরত্ব বজায় রেখে এবং যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে এবার দু’টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৭টায় প্রথম জামাত এবং সাড়ে ৯টায় দ্বিতীয় ঈদ জামাত অনুষ্ঠিত হবে। মসজিদ কর্তৃপক্ষ এ ব্যাপারে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে।

 

বায়তুল মোকাররমে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৭টায়। এতে ইমামতি করবেন মসজিদের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান, দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। এতে ইমামতি করবেন পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী,
তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল ৯টায়। এতে ইমামতি করবেন পেশ ইমাম হাফেয মাওলানা এহসানুল হক জিলানী, চতুর্থ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এতে ইমামতি করবেন পেশ ইমাম মুফতি মাওলানা মহিউদ্দিন কাসেম এবং পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে। এতে ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিয়ুর রহমান খান।

এছাড়া, কারওয়ান বাজার আম্বর শাহ জামে মসজিদে সকাল ৮টায় ঈদ জামাতে ইমামতি করবেন মসজিদের প্রধান খতিব ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জী। রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর জামিয়া নুরিয়া মসজিদে পবিত্র ঈদুল ফিতিরের প্রধান জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন, নুরিয়া মসজিদের খতিব ও বাংলাদেশ খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াযী। রাজধানী ঢাকার কামরাঙ্গীরচর রহমতিয়া জামে মসজিদে জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হবে। জামাতের ইমামতি করবেন, মুফতি সুলতান মহিউদ্দিন ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন