ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সারাদেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যে জুমাতুল বিদা পালিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২০, ১০:১৫ পিএম

পবিত্র রমজানের শেষ জুমায় মহাখালীস্থ গাউছুল আযম কমপ্লেক্সে সামাজিক দূরত্ব বজায় রেখে মুসল্লিদের নামাজ আদায় -ইকবাল হাসান নান্টু


প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীতে গতকাল মাহে রমজানের শেষ জুমায় দেশব্যাপী মসজিদে-মসজিদে ধর্মীয় ভাবগাম্ভীর্য ও সামাজিক দূরত্ব বজায় রেখে বিপুলসংখ্যক মুসল্লির নামাজ আদায় ও দোয়ায় শরিক হওয়ার মধ্যদিয়ে জুমাতুল বিদা পালিত হয়েছে। এ দিবসকে আল কুদস দিবসও বলা হয়। 

দীর্ঘদিন ধরে ইহুদিবাদী ইসরাইলের দখলে থাকা মুসলমানদের প্রথম কিবলা বায়তুল মুকাদ্দাস পুনরুদ্ধারের দাবিতে প্রতি বছর রমজানের শেষ শুক্রবার জুমাতুল বিদা বিশ্বব্যাপী পালিত হয়। এবার করোনাভাইরাস মহামারীর কারণে কোনো বিশেষ সভা-সমাবেশ র‌্যালী ছাড়াই দোয়ার মাধ্যমে আল-কুদস পালিত হয়েছে। জুমার খুৎবায় রমজানের তাৎপর্য ও কুরআন নাজিলসহ ইসলামী জীবন পালন সম্পর্কে খতীবরা ব্যাপক আলোচনা করেছেন।

জুমাতুল বিদায় অনেক মসজিদে জায়গা সঙ্কুলান না হওয়ায় মুসল্লিরা স্বাস্থ্যাবিধি মেনেই রা¯ত্মার ওপর জুমার নামাজ আদায় করেন। পবিত্র কুরআন নাজিলের মাসে আল্লাহপাকের রহমত, বরকত ও নাজাত লাভের আশায় জুমা শেষে মোনাজাতে মুসল্লিদের মাঝে কান্নার রোল পড়ে যায়। জুমার খুৎবা পূর্ব বয়ানে মসজিদের ইমাম খতীবরা মাহে রমজানের গুর¤œত্ব, তাৎপর্য এবং পরবর্তী ১১ মাসে যথাযথ ইবাদত বন্দেগির মাধ্যমে জীবন যাপনের বিষয়ে বক্তব্য রাখেন। প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ থেকে র—গা, দেশ, জাতি, এবং মুসলিম উম্মাহর শাšিত্ম, কল্যাণ, সমৃদ্ধি কামনা করে মসজিদে মসজিদে বিশেষ দোয়া করা হয়।

রাজধানীর মহাখালিস্থ মসজিদে গাউছুল আজম কমপ্লেক্সে সামাজিক দূরত্ব বজায় রেখে জুমাতুল বিদায় বিপুল সংখ্যক মুসল্লি নামাজ আদায় করেন। নামাজ শেষে মহান আল্লাহর রহমত, বরকত ও নৈকট্য লাভসহ দেশ জাতি ও মুসলিম উম্মাহর সুখ সমৃদ্ধি ও শাšিত্ম কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
বায়তুল মোকাররম জাতীয় মসজিদের প্রত্যেক প্রবেশ পথে স্বাস্থ্যাবিধি সুর—গায় স্যানিটাইজার বুথ স্থাাপন করা হয়। সকাল ১১টায় মসজিদের গেইট খুলে দেয়ার সাথে সাথে অপে—গমান মুসল্লিরা হুরহুর করে মসজিদে প্রবেশ করেন। এক কাতার পর পর মুসল্লিরা নামাজ আদায় করেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে খুৎবা পূর্ব বয়ানে মসজিদের পেশ ইমাম মুফতি মহিউদ্দিন কাসেম বলেন, করোনাভাইরাস পাঠিয়েছেন আমাদের সর্তক করার এবং আল্লাহর দিকে ধাবিত হওয়ার জন্য। কিšত্ম এর নিদর্শনাবলী আমাদের মাঝে পরিল—িগত হচ্ছে না। বরং এখনো আমরা আল্লাহপাকের নাফরমানি করছি। পেশ ইমাম বলেন, মারণঘাতী করোনা সংক্রমণের সময়ে এ বিষয়টি স্পষ্ট হচ্ছে যে, সšত্মান, স্ত্রী আত্মীয় স্বজন কেউ কারো নয়। যেমনটি ঠিক কিয়ামতের দিবসে সংঘটিত হবে। সুতরাং অন্য কারোর জন্য আমাদের পরকালকে নষ্ট করা উচিত হবে না। বরং আল্লাহকে সন্তুষ্ট করতে হবে এবং সম¯ত্ম গুনাহ ছেড়ে বেশি বেশি নেক আমল করতে হবে।

পেশ ইমাম বলেন, নবী করিম (সা.) বলেছেন, ‘যে মুসলমান রমজান মাস পেল, কিšত্ম সারা বছরের গুনাহখাতা মাফ করিয়ে নিতে পারল না, তার মতো হতভাগা আর নেই।’ ঈদের জামাতের আগেই ফিতরা আদায়ের গুর¤œত্ব তুলে ধরে পেশ ইমাম বলেন, বিত্তশালী ব্যক্তিদের সর্বোচ্চ পনিরের দাম হিসেব করে জনপ্রতি ২২০০ টাকা আদায় করতে হবে। তবে সর্বনিম্ন ৭০ টাকা দিলেও ফিতরা আদায় হয়ে যাবে।

পেশ ইমাম এ মহামারী প্রার্দুভাব থেকে র—গায় বেশি বেশি তাওবা-ইসতিগফার, ইবাদত বন্দেগি, কুরআন তিলাওয়াত ও জিকির-আজকারের মাধ্যমে সামনের দিনগুলো অতিবাহিত করার ওপর গুরুত্বারোপ করেন।
চকবাজার থানার ইসলামবাগ বড় মসজিদের ইমাম মাওলানা মঞ্জুর¤œল ইসলাম আফেন্দি গতকাল খুৎবা পূর্ব বয়ানে বলেন, রমজানের শেষ প্রাšেত্ম আমাদের সকলেই ভাবা উচিত আমরা আল্লাহর রহমত ও —গমা প্রাপ্তদের কাতারে শামিল হতে পারলাম কি না? বাকি প্রতিটা মুহূর্তকে যাতে কাজে লাগিয়ে সৌভাগ্যবানদের কাতারে শামিল হতে পারি সেই তৌফিক সবাইকে আল্লাহপাক দান করুন। আমিন।

চট্টগ্রাম ব্যুরো জানায়, বারো আউলিয়ার চট্টগ্রামে পবিত্র জুমাতুল বিদা পালিত হয়েছে। জুমার নামাজ শেষে মহান আল্লাহর দরবারে —গমা ও রহমত কামনা করেন মুসল্লিরা। মসজিদে মসজিদে বিশেষ মোনাজাতে করোনা মহামারী থেকে মুুক্তি চেয়ে আকুতি জানান ইমাম, খতিবসহ ধর্মপ্রাণ মানুষ। এসময় অনেকে আহাজারি-কান্নায় ভেঙ্গে পড়েন।

স্বাস্থ্যাবিধি মেনে সামাজিক দ‚রত্ব বজায় রেখে মসজিদে মাহে রমজানের এ শেষ জুমা আদায় করেন নগরবাসী। নগরীর ঐতিহাসিক আন্দরকিল্লা শাহী জামে মসজিদ, জমিয়াতুল ফালাহ মসজিদ, চকবাজার অলি খাঁ মসজিদ, চন্দনপুরা জামে মসজিদ, কাজির দেউড়ি জামে মসজিদ, লালদীঘি জামে মসজিদসহ প্রতিটি মসজিদে মুসল্লিরা সামাজিক দ‚রত্ব বজায় রেখে নামাজ আদায় করেন। দোয়া কবুলের পবিত্র এ দিনে ঘরে ঘরে ইবাদত বন্দেগিতে সময় পার করেন নগরবাসী।

বরিশাল ব্যুরো জানায়, দ—িগণাঞ্চলে জুমাতুল বিদার নামাজ শেষে করোনাভাইরাস থেকে মুক্তিসহ মহান আল্লাহ রব্বুল আলামীনের রহমত কামনা করে বিশেষ মুনাজাত করা হয়। মসজিদগুলোতে গত কয়েক শুক্রবারের তুলনায় মুসল্লিদের সমাগম কিছুটা বেশি ছিল। তবে মুসল্লিগণ সামাজিক দ‚রত্ব বজায় রাখা ও মাস্ক পরে মসজিদে প্রবেশ করেন। প্রায় সব মসজিদেই বিশেষভাবে পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়।

দ—িগণাঞ্চলে জুমাতুল বিদার বৃহত জামাত অনুষ্ঠিত হয় বরিশালের চক বাজার জামে এবাদুল্লাহ মছজিদসহ বিভিন্ন মসজিদেও জুমার নামাজ শেষে মহান আল্লাহ রব্বুল আল আমীনের কাছে পানাহ চেয়ে দোয়া করা হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
SF Sipu Khan ২৩ মে, ২০২০, ১২:৫৪ এএম says : 0
হে আল্লাহ আমাদের সমস্ত গুনা মাপ করে দিন (আমিন)
Total Reply(0)
Arif Hossain ২৩ মে, ২০২০, ১২:৫৬ এএম says : 0
আল্লাহ্ আমাদের ক্ষমা করেদাও । আমিন
Total Reply(0)
Nur Nobe Nur Nobe ২৩ মে, ২০২০, ১২:৫৬ এএম says : 0
আল্লাহ সবাইকে সুস্থ রাখুক।
Total Reply(0)
Hossain Mohammed Tareq ২৩ মে, ২০২০, ১২:৫৭ এএম says : 0
"খতমে তারাবীহ" মানে ..... তারাবীহ শেষ নয়। "জুমা’তুল বিদা" মানে ...... জুমা’ শেষ নয়। “রমজানের বিদায়” মানে .... ইবাদত বা আমলের বিদায় নয়। “সেহরীতে উঠতে লাগবে না” মানে.... ফজরের নামাজ শেষ নয়।
Total Reply(0)
Md Mojib Khan ২৩ মে, ২০২০, ১২:৫৮ এএম says : 0
আমিন আমিন আমিন আল্লাহ্ রহমত হোক আমিন
Total Reply(0)
M H Helal ২৩ মে, ২০২০, ১২:৫৮ এএম says : 0
বাইতুল মুকাদ্দাসকে মুক্ত করতে বিশ্ব মুসলিম এক হয়ে লড়াই করা উচিত।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন