ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

ঈদ ছুটিতে সচিবালয়ের চিত্র : সালামি-কোলাকুলির দৃশ্য নেই

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ১২:০৮ এএম

প্রতিবছর ঈদের ছুটির জন্য অফিস বন্ধ হওয়ার আগে সচিবালয়ে প্রতিবছর সাধারণ দর্শনার্থীদের থাকতে উপচে পড়া ভিড়। প্রশাসনে কর্মকর্তা-কর্মচারীরা গ্রামের বাড়ি যাওয়ার আগে কোলাকুলি করতেন। প্রতিবছর ঈদ ছুটির আগে শেষ কর্ম দিবসে প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয় ১টা থেকে ২টার মধ্যে ফাঁকা হয়ে যেন। এবাব সেই সচিবালয়ে করোনার কারণে নিজেই ফাঁকা। 

গত বৃহস্পতিবার ছিল সচিবালয়ে প্রশাসনের কর্মকর্তাদের শেষ কর্মদিবস। কিন্তু এবার কাউকেই সালাম ও কোলাকুলি করতে দেখা যায়নি। আবার অনেক মন্ত্রী-এমপি ও সচিবরা বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের ঈদ উপলক্ষে সালমি দিতেন। এবার সচিবালয়ে সে দৃশ্য দেখা যায়নি।
করোনাভাইরাস মহামারীর ছুটির মধ্যেই গত বৃহস্পতিবার মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ, স্বাস্থ্য মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, বিদ্যুৎ বিভাগ, সমাজকল্যাণ মন্ত্রণালয় ও বাণিজ্য মন্ত্রণালয়ের মন্ত্রী-সচিব এবং কিছু কর্মকর্তরা অফিস করেন। করোনা পরিস্থিতি মোকাবেলা করা অবস্থায় আবার আম্পানের আঘাত। এসব নিয়ে ১৮টি মন্ত্রণালয়ের কর্মকর্তারা ছিলো কর্মব্যস্ত।
জানতে চাইলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব ইনকিলাবকে বলেন, ঈদের আগে প্রতিবছর যে পরিমাণ নেতাকর্মী ত্রাণ মন্ত্রণালয়ে আসতেন এবার তারা আসেন নি।
বিদ্যুৎ বিভাগের এক যুগ্ম সচিব জানান, তাদের মন্ত্রণালয়ের কর্মকর্তা থেকে শুরু করে অফিস সহায়ক পর্যন্ত ঈদের আলাদা বোনাস দেয়া হতো।
করোনাভাইরাস মহামারীর মধ্যে ঘরে থাকার মেয়াদ ঈদুল ফিতর পেরিয়ে ৩০ মে পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। এবার এ ছুটিতে কর্মস্থল ত্যাগে নিষেধাজ্ঞা, চলাচলে কড়াকড়ির সঙ্গে ঈদ জামাত নিয়েও সতর্কবার্তা দিয়েছে সরকার। প্রয়োজন অনুসারে সব মন্ত্রণালয়/বিভাগ তাদের নিয়ন্ত্রণাধীন অফিসসমূহ খোলা রাখতে পারবে। এছাড়া ঈদের আগে খুলছে না গণপরিবহন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন