ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকাদান কর্মসূচী ব্যাহত হওয়ায় বিশ্বে কয়েক লাখ শিশু ঝুঁকিতে : ডব্লিউএইচও’র সতর্কবার্তা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৩:০০ পিএম

বিশ্বজুড়ে এক বছরের কম বয়সী প্রায় ৮০ মিলিয়ন শিশু ডিপথেরিয়া, হাম এবং পোলিওর মতো রোগের ঝুঁকির মধ্যে রয়েছে বলে শুক্রবার বিশ্বব্যাপী স্বাস্থ্য কর্মকর্তারা হুঁশিয়ার করেছেন । -স্টাট নিউজ, ডব্লিউএইচও’র ওয়েবসাইট

ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, সাবিন ভ্যাকসিন ইনস্টিটিউট এবং গ্যাভি ভ্যাকসিন অ্যালায়েন্সের যৌথভাবে প্রকাশিত তথ্য অনুসারে, করোনা মহামারীতে বিশ্বে কমপক্ষে ৬৮ টি দেশে ভ্যাকসিন কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস অ্যাডানম গেব্রিয়াসুস এক বিবৃতিতে বলেছেন, জনস্বাস্থ্যের ইতিহাসে টিকা হলো অন্যতম শক্তিশালী এবং মৌলিক রোগ প্রতিরোধ সরঞ্জাম। তাই করোনা মহামারীর মধ্যেও নিরাপদে টিকা কর্মসূচি চালু রাখতে সংশ্লিষ্ট দেশগুলোকে নতুন নির্দেশনা দেয়া হয়েছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক হেনরিয়েত্তা ফোর সাংবাদিকদের জানান, একটি মহামারীর কারণে সম্ভাব্য অন্যসব মহামারির ঝুঁকি এড়িয়ে যাওয়া যায় না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা পরিচালক ডা. কেট ও’ব্রায়েন তাই একটি বিবৃতিতে বলছেন, আমরা যে বড় সমস্যা দেখতে পেলাম তা হলো টিকা কর্মসূচিতে আসতে অধিকাংশ মানুষের অনীহা। ভ্রমণে কড়াকড়ি থাকার কারণে খুব কম সংখ্যক স্বাস্থ্যকর্মীকে দিয়ে টিকা সরবরাহ করা যাচ্ছে। ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের অভাবও এক্ষেত্রে নেতিবাচক প্রভাব ফেলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন