ঢাকা, সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৮ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনার মধ্যেই ব্যর্থতা ঢাকতে এবার পরমাণু পরীক্ষার তোড়জোড় ট্রাম্পের!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ মে, ২০২০, ৫:১৭ পিএম

করোনার প্রকোপ শুরু হওয়ার পর বিষয়টিকে তেমন পাত্তা দেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংক্রমণ নিয়ন্ত্রণে প্রস্তুতির অভাব ও তার প্রশাসনের ব্যর্থতায় দেশটিতে প্রাণ হারিয়েছেন ৯৭ হাজার ৬৬৫ জন। যা বিশ্বের মধ্যে সর্বাধিক। পরিস্থিতি এখনও স্বাভাবিক না হলেও এর মধ্যেই এবার পরমাণু পরীক্ষা করার তোড়জোড় শুরু করেছেন তিনি। করোনা মোকাবেলায় নিজের ব্যর্থতা ঢাকতে ও আসন্ন নির্বাচনে হারানো জনপ্রিয়তা ফিরে পেতেই তিনি এই পদক্ষেপ নিচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন প্রশাসনের সূত্র মতে, পেন্টাগনের কাছে খবর আছে রাশিয়া ও চীন হালকা পরমাণু পরীক্ষা করার তোড়জোড় করছে। তার পরেই বিষয়টি নিয়ে বৈঠকে বসেন মার্কিন যুক্তরাষ্ট্রের নিরাপত্তা কর্মকর্তারা। বৈঠকে পরমাণু অস্ত্রের পরীক্ষার কথা উঠেছে। প্রসঙ্গত, ১১৯২ সালে শেষবার পরমাণু পরীক্ষা করেছিল মার্কিন যুক্তরাষ্ট্র। পাশাপাশি, পরমাণু পরীক্ষা নিয়ে বিশ্বজুড়ে চাপা উত্তেজনা থামাতে চীন ও রাশিয়ার সঙ্গে বৈঠকও চায় মার্কিন প্রশাসন। তবে কীভাবে তা করা হবে, তা এখনও ঠিক হয়নি। তবে রাশিয়া ও চিন পরমাণু পরীক্ষা থেকে বিরত না হলে পরিস্থিতি অন্যরকম হবে।

উল্লেখ্য, ১৯৯২ সালের পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র আর কোনও পরমাণু বিস্ফোরণ ঘটায়নি। তবে পরমাণু নিরস্ত্রীরকণের যে নিয়ম রয়েছে তাতে এরকম বিস্ফোরণ ঘটালে বিরূপ প্রতিক্রিয়া তৈরি হবে আন্তর্জতিক মহলে। তার পরেও ট্রাম্পের এমন সিদ্ধান্তের বিষয়ে রাজনৈতিক মহলের একাংশের দাবি, করোনা মোকাবিলায় একেবারেই ব্যর্থ হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশের এরকম এক পরিস্থিতিতে সবার নজর সরাতেই পরমাণু পরীক্ষা করার কথা ভাবছে ট্রাম্প প্রশাসন। সূত্র: ওয়াশিংটন পোস্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন