ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ডিসেম্বরের আগেই করোনামুক্ত বিশ্ব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ১২:৫৭ পিএম

করোনাভাইরাস নিয়ে পৃথিবীর নানা দেশে প্রতিদিন গবেষণা করছেন বিজ্ঞানীরা। নতুন নতুন খবর দিচ্ছেন তারা বিশ্ববাসীকে। এবার এ সংক্রমণ থেকে মুক্ত হবে তা জানিয়েছেন একদল বিজ্ঞানী। করোনায় আক্রান্ত ও মৃত ব্যক্তিদের তথ্য দিয়ে সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব টেকনোলজি অ্যান্ড ডিজাইনের গবেষকরা একটি গাণিতিক মডেল তৈরি করেছে যা ব্যবহার করে বিভিন্ন দেশ কবে করোনামুক্ত হবে তার পূর্বাভাস দেওয়া হয়েছে।

গতকাল শনিবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম মেট্রো’র প্রতিবেদনে বিশ্ব কবে করোনামুক্ত হবে তার দিন-তারিখ জানানো হয়।

গণনা পর্যবেক্ষণ পদ্ধতিতে তৈরি ওই গাণিতিক মডেল অনুযায়ী ২৭ আগস্ট করোনামুক্ত হবে যুক্তরাজ্য। এরপর ২৮ জুন সিঙ্গাপুর আর ২০ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্র করোনাভাইরাস মুক্ত হবে বলে আভাস দেওয়া হয়েছে।

এই পূর্বাভাসে জানানো হয়, আগামী ৪ ডিসেম্বরের মধ্যে পুরো বিশ্ব থেকে ১০০ ভাগ নিশ্চিহ্ন হয়ে যাবে মহামারি করোনাভাইরাস।

গত ৩০ এপ্রিল এই পূর্বাভাসটি প্রকাশ পায়। উপরের দিকে একটি বেল-আকৃতির বক্ররেখায় শিখর, ত্বরণ এবং হ্রাসসহ এই রোগের পূর্বাভাসের গতিপথ প্রদর্শিত হয়।

তবে ভবিষ্যদ্বাণী করা এই বিজ্ঞানীরা অবশ্য বলেছেন যে তারিখগুলি সুনির্দিষ্ট নয়, পরিবর্তন হতে পারে। ভিন্ন ভিন্ন দেশের বাস্তবতা ও পদক্ষপের কারণে তারিখ বদলাতে পারে। এই পদক্ষপের মধ্যে র‍য়েছে বিধিনিষেধ জোরদারকরণ ও শিথিলকরণসহ এবং লকডাউনের স্থায়িত্ব।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ডোমিটারের তথ্য অনুযায়ী, আজ রোববার পর্যন্ত সারা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ৫৪ লাখ ৭ হাজার ৪১৪ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩ লাখ ৪৪ হাজার ৩৬৬ জনের।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
পারভেজ ২৪ মে, ২০২০, ১:৩৫ পিএম says : 0
আল্লাহই ভালো জানেন
Total Reply(0)
নোমান ২৪ মে, ২০২০, ১:৩৬ পিএম says : 0
ইনশা আল্লাহ
Total Reply(0)
রায়হানুল হক ৪ আগস্ট, ২০২০, ১:১৯ পিএম says : 0
করোনামুক্ত বিশ্ব দিন পরিবর্তন একটা বাড়াবাড়ি । নির্দিষ্ট দিনে নির্দিষ্ট থাকবে । কিন্তু দিন অনির্দিষ্ট হলে বা পরিবর্তন হলে আর কখন‌ই সুদিন ফিরে আসবে না ।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন