বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্রমণে বিশ্বে দ্বিতীয়, করোনার নতুন ‘হটস্পট’ ব্রাজিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ মে, ২০২০, ৪:৩৫ পিএম

করোনা সংক্রমণের দিক থেকে রাশিয়াকে পিছনে ফেলে শনিবারই দ্বিতীয় স্থানে উঠে এসেছিল ব্রাজিল। দক্ষিণ আমেরিকার এই দেশটিতে আক্রান্তের সংখ্যা এত দ্রুত বাড়ছে যে, একে করোনার নতুন ‘হটস্পট’ হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনায় মৃত্যুর বিচারে ব্রাজিল রয়েছে বিশ্বে ষষ্ঠ স্থানে। সেখানে মহামারিতে মোট মৃত্যু হয়েছে ২২ হাজারের বেশি মানুষের। আক্রান্ত প্রায় ৩ লাখ ৫০ হাজার। সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহর সাও পাওলোর আকাশ থেকে তোলা ছবিতে দেখা গিয়েছে, কবরস্থানগুলোতে সার দিয়ে জায়গা প্রস্তুত করা হচ্ছে লাশ মাটি চাপা দেয়ার জন্য। এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিভাগের ডিরেক্টর মাইক রায়ান বলেন, ‘দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশ নিয়েই আশঙ্কা রয়েছে। এই মুহূর্তে বেশি চিন্তা ব্রাজিলকে নিয়েই।’

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় শুক্রবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ব্রাজিলে মৃত্যু হাজার ছাড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, প্রেসিডেন্ট জাইর বোলসোনারো শুরুতেই করোনা নিয়ে সতর্ক হলে এই পরিস্থিতি এড়ানো যেত। যদিও ব্রাজিলের হাল দেখে বিচলিত নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দেশের অর্থনীতিকে সচল করতে বিভিন্ন প্রদেশকে লকডাউন শিথিল করার জন্য চাপ বাড়িয়ে চলেছেন তিনি। আগামী সপ্তাহ থেকে ওয়াইন তৈরির কারখানাগুলি পর্যটকদের জন্য খুলে দিচ্ছে ক্যালিফোর্নিয়া। ৪ জুন থেকে খোলার কথা লাস ভেগাসের ক্যাসিনোগুলো। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন