ঢাকা, শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭, ১১ যিলক্বদ ১৪৪১ হিজরী

মহানগর

ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত বায়তুল মুকাররমে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ৮:০৫ এএম

ছবি- মতিউর সেন্টু।


নিরাপদ সামাজিক দূরত্ব এবং করোনা ভাইরাস পরিস্থিতির জন্য অন্যান্য নির্দেশনা মেনে রাজধানীর বায়তুল মুকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে।

বায়তুল মুকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমানের ইমামতিতে সোমবার (২৫ মে) সকাল ৭টায় এই জামায়াত অনুষ্ঠিত হয়। মসজিদের মুয়াজ্জিন হাফেয কারী কাজী মাসুদুর রহমান মুকাব্বিরের হিসেবে দায়িত্ব পালন করেন।

খুতবা পেশ করার পর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত। মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি সম্প্রতি বৈশ্বিক করোনা ভাইরাসে আক্রান্ত ও নিহতদের জন্য দোয়া করা হয়েছে। এছাড়া মোনাজাতে সব উম্মতে মোহাম্মদির গুনাহ মাফ চাওয়া হয়েছে। সব মৃত ব্যক্তির কবরের আজাব মাফ চাওয়া হয়েছে। যেকোনও বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য প্রার্থনা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামায়াত, জামাত শেষে কোলাকুলি ও হাত মেলাতে মানা থাকায় সেগুলো মেনেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লীরা। নামাজ শেষে কাউকেই হাত মেলানো বা কোলাকুলি করতে দেখা যায়নি । ফলে অনেকই একটু কষ্ট মনে নিয়েই ফিরেছেন ঘরে। তারা জানিয়েছেন, ঈদের নামাজের পর প্রধান আনন্দ কোলাকুলিতেই। তবে নিজেদের নিরাপত্তার স্বার্থেই এবার তারা বিরত থাকছেন সেসব থেকে।

সকালে জাতীয় মসজিদে প্রধান ঈদ জামাতে নামাজ আদায় করার জন্য বিভিন্ন স্থান থেকে মুসল্লিরা আসেন।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পর্যায়ক্রমে আরো ৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। দ্বিতীয় জামাত সকাল ৮টা, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামাত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টা ৪৫ মিনিটে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
আবদুল কাদের ২৫ মে, ২০২০, ৯:৫১ এএম says : 0
আলহামদু লিল্লাহ
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন