ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুসলমানরা অসাধারণ দায়িত্ব পালন করছে : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ১২:৪৭ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন মানুষের জীবন ও স্বাস্থ্য রক্ষায় দেশের সব মুসলমান অসাধারণ দায়িত্ব পালন করছে।
মুসলমানদের বৃহৎ উৎসব ঈদুল ফিতর উপলক্ষে রোববার মুসলমাদের শুভেচ্ছা জানিয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বার্তা দিয়েছেন। এ সময় তিনি রুশ সংস্কৃতিতে মুসলমানের অবদানের কথাও স্মরণ করেন তিনি।
শুভেচ্ছা বার্তায় পুতিন বলেন, পবিত্র রমজান শেষে রোজা ভাঙার এই উদ্যাপনের আধ্যাত্মিক মহত্ব রয়েছে। নৈতিক শুদ্ধি ও পূর্ণতা পাওয়ার অমূল্য অভিজ্ঞতা পাওয়ার আনন্দ। আন্তরিক প্রার্থনার জন্যই নয় এই উদ্যাপন অভাবীদের প্রতি নজর দেয়ার জন্যও শত শত বছরের রীতি হয়ে দাঁড়িয়েছে।
পুতিন আরও উল্লেখ করেন, রাশিয়ার মুসলমানরা তাদের বাবা ও দাদাদের আমলের ঐতিহাসিক, সাংস্কৃতিক ও ধর্মীয় চর্চাগুলো খুব সম্মানের সঙ্গে উদ্যাপন করে আসছে। এসব পালনে উঠতি প্রজন্মকেও দীক্ষা দিচ্ছে তারা।
‘রাশিয়া মুসলিম সম্প্রদায় আমাদের দেশের জীবন-যাপনে সক্রিয়ভাবে অংশ নেয়। আন্তর্জাতিক শান্তি, সমাজে নাগরিক সম্প্রীতি, পারিবারিক প্রতিষ্ঠানকে শক্তিশালী ও তরুণদের শিক্ষিত করা এসব ক্ষেত্রে অমূল্য অবদান রাখছে তারা।’
পরিশেষে বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতে রাশিয়ান মুসলমানদের অবদানের কথাও অকপটে স্বীকার করেন পুতিন। বলেন, নিশ্চিতভাবে ভয়াবহ রোগটির বিপক্ষে লড়াইয়ে মুসলিম সম্প্রদায়ের মানবিক সহযোগিতা, চ্যারিটি মিশন এবং মানুষের জীবন ও স্বাস্থ্য রক্ষায় দেশের সব মুসলমান অসাধারণ দায়িত্ব পালন করছে।
উল্লেখ্য, করোনাভাইরাসে যুক্তরাষ্ট্র, ব্রাজিলের পরেই তৃতীয় সর্বোচ্চ আক্রান্ত রাশিয়া। দেশটিতে রোজ হাজার হাজার মানুষ করোনা আক্রান্ত হচ্ছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
Md. Akkas ali ২৫ মে, ২০২০, ২:৫২ পিএম says : 0
মিঃ পূতিনকে ঈদুল ফিতরের শুবেচ্ছা।আপনি বলেছেন বাপ দাদার ধর্ম।এটা ঠিকনা।ইসলাম ধর্ম হল আল্লাহর একমাত্র মননীত ধর্ম।যা মেসেন্জার হযরত মোহাম্মদ মোস্তফা (সঃ)এর মাধ্যমে কোরআন আমাদেরকে দিয়েছেন।এই মাসও কোরআন নাজিলের মাস। ধন্যবাদ
Total Reply(1)
asif ২৭ মে, ২০২০, ৫:৪৬ এএম says : 0
vaia md.ali@ apni bolesen quran er maddhomea ALLAH amader islam dieasen throught last and final Propeht Mohammmad SA.but islam start hoea Adam AS er time thakea//majea NUH AH.daud ah,musa ah,harun ah,ESHA ah and lastly mohammamh sa different tm a aseasen reminder dea er jonno..so islam strat from the first man not from prophet mohammmad sa..onek dhonnnobad
Mamun Jowardder ২৬ মে, ২০২০, ৬:৫৮ পিএম says : 0
মুসলমানরা তো এমনই। তুমি এতোদিন পরে বুঝলা? অথচ তোমার হাতেই মুসলমানদের রক্তের গঙ্গা বয়ে গেছে। তবুও যদি উপলব্ধিটা সত্যিই হয়ে থাকে, অবশ্যই একজন মুসলিম হিসেবে আমিও তোমাকে ধন্যবাদ জানাচ্ছি।
Total Reply(0)
মোঃ আনোয়ার আলী ২৮ মে, ২০২০, ৭:৫০ এএম says : 0
ধন্যবাদ পূতিনকে সত্যটা স্বীকার করার জন্ম।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন