বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রস্তাবিত জাতীয় নিরাপত্তা আইনের বিরুদ্ধে হংকংএ বিক্ষোভ : ম্যাকি ওং বলেন, হংকংয়ের স্বাধীনতা আমাদের লক্ষ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ মে, ২০২০, ৮:০৮ পিএম


হংকংয়ে গতকাল রোববার দেশটির প্রস্তাবিত জাতীয় নিরাপত্তা আইনকে বিতর্কিত আখ্যা দিয়ে রাস্তায় ফের বিক্ষোভ শুরু করলে পুলিশ টিয়ার গ্যাস ছুড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয়। বিক্ষোভকারীরা বলছে, নতুন প্রস্তাবিত এ আইন তাদের নাগরিক স্বাধীনতা ও স্বায়ত্বশাসনের বিরুদ্ধে হুমকি সৃষ্টি করেছে। সিএনএন

অনুমতি না নিয়ে বিক্ষোভকারীরা দুপুরের দিকে কজওয়ে বে যেটি ব্যস্ততম শপিং এলাকা, সেখানকার রাস্তায় বিক্ষোভ শুরু করে এবং করোনাভাইরাসের কারণে শারীরিক দূরত্ব তারা ভেঙ্গে ফেলে বলে পুলিশের অভিযোগ। বিক্ষোভ শুরু হওয়ার এক ঘন্টা পর তাদের হটিয়ে দেয়া হয়। বিক্ষোভকারীরা এসময় পুলিশকে লক্ষ্য করে পানির বোতল ছুড়ে মারে।

প্রস্তাবিত নিরাপত্তা আইনে বলা হয়েছে , বেইজিংয়ের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ , বিচ্ছিন্নতা বা কোনো রাজনৈতিক বিরুদ্ধাচারণ করা যাবে না। হংকংয়ে ২৬ বছরের এক তরুণী ম্যাকি ওং বলেন , হংকংয়ের স্বাধীনতা আমাদের লক্ষ্য । অদূর ভবিষ্যতে তা পাব না জানি কিন্তু স্বাধীনতাই আমাদের একমাত্র লক্ষ্য। বৃহস্পতিবার বেইজিং এ নতুন আইনের ঘোষণা দেয়ার পর হংকংএর বিরোধী রাজনৈতিক নেতা, মানবাধিকার নেতারা প্রতিবাদ জানান। হংকং শেয়ার বাজারে হেংসেং সূচকের পতন ঘটে ৫.৬ শতাংশ।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই রোববার বলেন, বিলম্ব না করে বেইজিংয়ের উচিত হংকংএ নতুন নিরাপত্তা আইন কার্যকর করা। তবে হংকংয়ের গণতন্ত্রপন্থী আইনজীবী ডেনিস কোক বলেন, এক দেশে দুই ব্যবস্থার মধ্যে দিয়ে হংকংকে নতুন এ আইন পুরোপুরি ধংস করে দেবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন