ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতির অবসান ঘটছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ১১:০১ এএম

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর রাজনীতি বিভাগের উপ প্রধান কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইয়াদুল্লাহ জাওয়ানি বলেছেন, মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি অবসানের কাছাকাছি রয়েছে।

ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিম নিউজকে সোমবার দেয়া এক সাক্ষাৎকারে জেনারেল ইয়াদুল্লাহ জাওয়ানি একথা বলেছেন। তিনি বলেন, পারস্য উপসাগরের নিরাপত্তা জোরদারের নামে মার্কিন সেনারা যে সামরিক মহড়া চালিয়েছে তার মাধ্যমে মূলত তারা প্রকৃতপক্ষে এ অঞ্চলে তাদের উপস্থিতি ধরে রাখার চেষ্টা চালাচ্ছে। কিন্তু দৃশ্যত তাদের উপস্থিতি অবসানের দ্বারপ্রান্তে রয়েছে।

পারস্য উপসাগরে সামরিক মহড়া চালিয়ে মার্কিন সেনারা তাদের উপস্থিতি নিশ্চিত করতে পারবে না। মধ্যপ্রাচ্য অঞ্চলের দেশগুলোর জনগণের মধ্যে জাগরণ সৃষ্টির কারণে এ অঞ্চলে মার্কিনীদের অবস্থান ক্ষুন্ন হয়েছে।

আইআরজিসি’র এ কমান্ডার বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান এখন এ অঞ্চলের একটি প্রতিষ্ঠিত শক্তি এবং দিনে দিনে তা বিশ্ব শক্তিতে পরিণত হচ্ছে। এক সময় আমেরিকার যে শক্তি ছিল এখন তা আর নেই। ফলে তারা যা চায় তা অর্জন করা তাদের পক্ষে এখন সম্ভব না। ইরান আন্তর্জাতিক আইন অনুসারে মধ্যপ্রাচ্য এবং তার বাইরেও নিজের লক্ষ্য অর্জন করতে সক্ষম।

জেনারেল ইয়াদুল্লাহ জাওয়ানি জোর দিয়ে বলেন, আমেরিকা এবং বিদেশি সেনাদের উপস্থিতির কারণেই মধ্যপ্রাচ্য অঞ্চলে নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে। যদি তারা আঞ্চলিক স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে চায় তাহলে সবার আগে তাদেরকে মধ্যপ্রাচ্য ছেড়ে চলে যেতে হবে। আমেরিকা এ অঞ্চল ছাড়লে মধ্যপ্রাচ্যের দেশগুলো তাদের নিরাপত্তা নিশ্চিত করবে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
MD. Mohsin uddin kanon ২৬ মে, ২০২০, ৫:৩৩ পিএম says : 0
Alhamdullah
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন