ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ মে, ২০২০, ১১:০৭ এএম

ঔষধ প্রশাসন অধিদফতরের চিঠি পেয়ে উদ্ভাবিত কিট দিয়ে করোনাভাইরাস শনাক্ত এবং এ কিট সরবরাহ ও বাজারজাত করা থেকে বিরত স্থগিত করেছে গণস্বাস্থ্য কেন্দ্র। গতকাল সোমবার (২৫ মে) ঔষধ প্রশাসন চিঠি দিলে তখনই কিটের ট্রায়ালের কার্যক্রম স্থগিত করে গণস্বাস্থ্য কেন্দ্র

বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল (বিএমআরসি) অনুমোদন দেয়ায় আজ মঙ্গলবার (২৬ মে) থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের অভ্যন্তরীণ গবেষণা কাজের (ইন্টারনাল ক্লিনিক্যাল ট্রায়াল) অংশ হিসেবে সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত করোনার লক্ষণ আছে এমন ৫০ জন রোগীর নমুনা সংগ্রহ করার কথা ছিল। ঔষধ প্রশাসনের চিঠিতে এ কাজও বন্ধ হয়ে গেল।

তবে ‘জরুরি ব্যবহার অনুমোদন’র (EUA) আওতায় ‘ইন ভিট্রো ডায়াগনস্টিক কিট’ হিসেবে এটি অস্থায়ীভাবে অনুমোদনের আবেদন করেছে গণস্বাস্থ কেন্দ্র।

এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্র এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ‘ইন্টারনাল ভ্যালিডেশনের উদ্দেশ্যে ২৬ মে আমরা ৫০টি ‘জিআর কোভিড-১৯ র‌্যাপিড ডট ব্লট কিট’ পরীক্ষা করার প্রস্তুতি নিয়েছিলাম। ঔষধ প্রশাসন অধিদফতরের তরফ থেকে ২৫ মে চিঠি দিয়ে এ কার্যক্রম বন্ধ করার জন্য বলা হয়েছে। ঔষধ প্রশাসন মারফত অনুরোধের পরিপ্রেক্ষিতে ইন্টারনাল ভ্যালিডেশন স্থগিত ঘোষণা করা হয়েছে। দেশের বর্তমান জরুরি অবস্থা বিবেচনায় বিভিন্ন ওষুধ যেমন, রেমডেসিভিরের মতো ‘জরুরি ব্যবহার অনুমোদন’র আওতায় ‘ইন ভিট্রো ডায়াগনস্টিক কিট’ হিসাবে আমাদের এ কিটের অস্থায়ী অনুমোদনের আবেদন করছি। এতে করে আমরা বিবিধ প্রস্তুতি প্রক্রিয়া বিশ্বব্যাপী এই লকডাউন অবস্থায় এগিয়ে রাখতে পারি, যেন অনুমোদন পেলে অবিলম্বে কিট প্রস্তুত শুরু করতে পারি।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Nadim ahmed ২৬ মে, ২০২০, ১২:৪৭ পিএম says : 0
This administration and government do not want to see this kit is far better than the ones they imported in diagnosing Corona patients so accurately. Because, they can't make anything out of your kit. But they can make 80 Tk. per kit if they import the kit from China. What do you think, will they allow you to go forward? They will pull you backward only.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন