ঢাকা, শনিবার, ০৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭, ১২ যিলক্বদ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

দেশে করোনায় শনাক্ত ৯০% চিকিৎসা নিচ্ছেন বাসা-বাড়িতে : স্বাস্থ্য অধিদপ্তর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ১২:১৬ পিএম

হাসপাতাল-ভীতির কারণে বাসাতেই থাকছেন অনেক কোভিড-১৯ রোগী। টেলিমেডিসিন সেবা নিচ্ছেন বাসায় চিকিৎসাধীন কোভিড রোগীরা।
দেশে মোট করোনাভাইরাসে আক্রান্ত রোগীর মধ্যে নব্বই ভাগই বাসায় চিকিৎসা নিচ্ছেন, বাকি দশ শতাংশ রোগী ভর্তি হচ্ছেন হাসপাতালে। মৃদু ও মাঝারি উপসর্গ থাকা রোগীদের বাসা-বাড়িতে বিচ্ছিন্ন থেকে চিকিৎসা নেয়ার ওপর জোর দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। বাসায় থেকে চিকিৎসকের পরামর্শ মেনে করোনা জয় করছেন অনেকে। তবে এরকম কতজন সুস্থ হয়েছেন, সেই তথ্য নেই অধিদপ্তরের কাছে।

সম্প্রতি কোভিডে আক্রান্ত হন বিটিভি মহাপরিচালক, তার স্ত্রী ও কন্যা। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বাসায় থেকেই দু সপ্তাহের ব্যবধানে সুস্থ হন তারা।

বিটিভি মহাপরিচালকের স্ত্রী নাহীদ সুলতানা বলেন, শ্বাসকষ্ট যাতে না হয় তাই ঘন ঘন গরম পানির সাথে লেবু, আদা মিশিয়ে খাওয়া উচিত। এছাড়া ঘরের যেখানে যেখানে আমরা স্পর্শ করেছি সেই জায়গাগুলো পরিষ্কার করা। খাওয়ার অনেক অরুচি থাকে তাও জোর করে খেতে হবে।

বিটিভির মহাপরিচালক হারুন-অর-রশীদ বলেন, আমরা সবসময় ব্যায়াম করেছি রোদে বসেছি। আমরা আমদের মনোবল ধরে রাখার চেষ্টা করেছি। আমরা দূরে থেকেই চিকিৎসা নিয়েছি।টেলফোনে যোগাযোগ করেই আমরা চিকিৎসা নিয়েছি।

স্বজনেরা বারবার হাসপাতালে ভর্তির পরামর্শ দিলেও বাসাতেই থাকার সিদ্ধান্ত নেন তারা।

অধিদপ্তরের হিসাবে দেশে শনাক্ত মোট রোগীর মধ্যে হাসপাতালে ভর্তি হয়েছেন দশ ভাগ। বাকিদের চিকিৎসা চলছে বাসা-বাড়িতেই।

স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার বলেন, করোনায় আক্রান্তদের মধ্যে ৯০ ভাগ রোগীই বাসায় চিকিৎসা নিচ্ছেন আর দশ ভাগের কিছু রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি আছেন।প্রায় তিন হাজারের মত কোভিডে আক্রান্ত রোগী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

হটলাইনে ফোন করলেই বাসায় থাকা রোগী ও সন্দেহভাজনদের চিকিৎসা পরামর্শ দিচ্ছে স্বাস্থ্য অধিদপ্তর। দৈনিক গড়ে এক লাখ ফোনকল পাচ্ছে তারা। পাশাপাশি জনপ্রিয় হয়ে উঠছে বিভিন্ন হাসপাতালের টেলিমেডিসিন সেবাও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abdulwadud ২৭ মে, ২০২০, ১:৪৩ পিএম says : 0
Telemedicine mob no pls.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন