ঢাকা, বুধবার, ১২ আগস্ট ২০২০, ২৮ শ্রাবণ ১৪২৭, ২১ যিলহজ ১৪৪১ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

কোন ব্যক্তি যদি আরবিতে কোরআন তেলাওয়াত করতে না পারেন, তিনি যদি বাংলা উচ্চারণ দেখে দেখে পড়েন তাহলে কি কোরআন খতম দেয়া হবে? সওয়াব কি আরবির সমমান পাওয়া যাবে?

সুজন
বনানী

প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৩:১৯ পিএম

কোরআন তেলাওয়াত শুধু আরবীতেই করা সম্ভব। অন্য ভাষায় কোরআনের অনুবাদ হয়। তেলাওয়াত বা পাঠ হয়না। এজন্য যতটুকু একজনের পড়া আছে, ততটুকুই তেলাওয়াত করতে হবে। এতে অনেক সওয়াব পাওয়া যাবে ইনশাআল্লাহ। যে অংশ সে পড়তে পারেনা, সেটুকু বাংলা ইংরেজি বা অন্য কোনো ভাষায় উচ্চারণ করে পড়া ঠিক হবে না। আরবী শব্দের অর্থ অক্ষরের উচ্চারণ ভেদে সম্পূর্ণ ভিন্ন ভিন্ন হয়। এমনকি এক হরফের জায়গায় অন্য হরফের উচ্চারণের ফলে অর্থ বিকৃতির আশঙ্কা থাকে। যা মানুষের জন্য মারাত্মক গুনাহের কারণ হতে পারে। এজন্য আরবী পড়তে না জানলে কোরআন খতম না করাই ভালো। বাংলা উচ্চারণে কোরআনের প্রতিবর্ণায়ন এজন্য শরিয়তে জায়েজ নয়। যে অসম্ভব তেলাওয়াতের মাধ্যমে আমরা সওয়াব অর্জনের আশা করবো, তা দিয়ে তো আমি গুনাহ অর্জন করছি। এমনকি না বুঝে ঈমানবিধ্বংসী কথাও উচ্চারণ করে বসতে পারি।
যেমন, আরবী আইন হরফ দিয়ে আলীম, আল্লাহর গুণবাচক নাম। যার অর্থ মহাজ্ঞানী। আর আলিফ দিয়ে আলীম, যন্ত্রণাদায়ক। আমরা বাংলা উচ্চারণ দেখে তেলাওয়াত করার সময় 'আলীম' শব্দটি কীভাবে উচ্চারণ করতে পারি। বাংলা, ইংরেজি বা অন্য উচ্চারণে হেরফের তো হবেই। আল্লাহকে মহাজ্ঞানী বলার যায়গায় যন্ত্রণাদায়ক বলা ছাড়াও উপায় নাই। তখন কোরআন পড়ার সওয়াব পাওয়া যাবে, না ঈমান হারানোর অবস্থা হবে, তা কে জানে। এমন উদাহরণ অনেক দেওয়া যায়। বাংলা উচ্চারণে কোরআন পড়া নিষেধ। খতম করাও ঠিক হবে না। আরবীর সমান কেন, কোনো সওয়াব হবে কিনা, সেটাই দেখার বিষয়। বর্ণিত কারণে গুনাহ হওয়ার সম্ভাবনাই বেশী। এটি আবেগের বিষয় নয়। আবেগকে কাজে লাগাতে হবে আরবীতে কোরআন পাঠ শেখার ক্ষেত্রে। বিমান বা গাড়ি চালানো না শিখে আবেগের বশে চালানো যেমন মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে। কোরআন না শিখে অন্য ভাষার উচ্চারণে পড়তে গেলেও তেমনি ভুল পড়ে গুনাহের ভাগী হওয়া, এমনকি না জেনে বুঝে নিজের ঈমান নষ্টের আশঙ্কা থাকে।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ই-মেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন