শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের বেলঘাটের আম বাগানে ৩শ’ মৃত বাদুড় : আবারও আলোচনায় বাদুড় থেকে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ মে, ২০২০, ৩:৩৬ পিএম

ভারতের গোরক্ষপুরের বেলঘাটের আম বাগানে পাওয়া গেছে ৩শ’র মত মৃত বাদুড়। অন্যদিকে, মধ্যপ্রদেশের একটি গ্রামে কিছু বাদুড়ের আকস্মিক মৃত্যু হচ্ছে। এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রদেশের বেতুলের ভীমপুর ব্লকে কিছু বাদুড় অজানা রোগের কবলে পড়েছে।তাই আবারও আলোচনায় বাদুড় থেকে করোনার উৎপত্তি।- আনন্দবাজার , জি বাংলা , কলকাতা ২৪

জানা যায়, সেখানে বেশ কিছু বাদুড় মারা যাওয়ার কারণে গ্রামবাসীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যদিও পশু চিকিৎসকেরা প্রাথমিকভাবে জানিয়েছেন, তীব্র গরমের কারণে এমনটা হতে পারে।
খাজনি ফরেস্টের রেঞ্জার দেবেন্দ্র কুমার নিজে ঘটনাস্থল পরিদর্শন করে জানিয়েছেন, প্রাথমিক তদন্তে তাঁদের মনে হল অতিরিক্ত তাপ এবং পানির অভাবেই এই বাদুড়দের মৃত্যু হয়েছে। তাই বাগানে বা অন্যত্র বাদুড়দের খাওয়ার জন্য পাত্রে করে পানি রাখার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে বাদুড় থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। বিজ্ঞানীরাও এনিয়ে অনেক ব্যাখা দিয়েছেন , কিছু কিছু ক্ষেত্রে প্রমাণও মিলছে দাবি তাদের।এমন পরিস্থিতিতে ভারতে একটি আম বাগানে ৩শ বাদুড়ের মৃত্যুতে মহামারির মধ্যেই নতুন আতঙ্ক তৈরি হয়েছে ।

দেশটির গোরক্ষপুরের বেলঘাটের একটি আম বাগানে ৩শ ’ বাদুড় মরে পড়ে আছে। এ নিয়ে আতঙ্ক বিরাজ করছে ওই এলাকার স্থানীয়দের মধ্যে। বেলঘাটের বাসিন্দা পঙ্কজ শাহী জানান , তাঁর একটি বড় আমবাগান আছে। এদিন সকালে উঠে তিনি দেখেন , বাগানের আমগাছের তলায় প্রচুর বাদুড় মরে পড়ে আছে। তাঁর প্রতিবেশীদের বাগানেও একইভাবে অনেকগুলো মৃত বাদুড় পাওয়া যায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন