বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

ঢামেকে করোনা রোগীকে প্লাজমা থেরাপি প্রয়োগ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ১:৩৯ পিএম

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে সংগ্রহ করা প্লাজমা রোগীদের শরীরে প্রয়োগ করে চিকিৎসা কার্যক্রম শুরু করা হয়েছে। এ পর্যন্ত কোভিড ১৯-এ রোগে আক্রান্ত শ্বাসকষ্টে ভোগা ৬জন রোগীকে সংগ্রহ করা প্লাজমা থেরাপি দেয়া হয়েছে। হাসপাতালের হেমাটোলজি বিভাগের প্রধান ও প্লাজমা থেরাপির সাব কমিটির প্রধান অধ্যাপক ডা. এম এ খান এ সব তথ্য জানান।
তিনি জানান , ঈদের আগে থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৬ জন রোগীকে প্লাজমা থেরাপি দেয়া হয়েছে। যারা শ্বাসকষ্টে ভুগছিল। পরীক্ষামূলক চিকিৎসা কার্যক্রম চালানো হয়েছে। রোগীদের শরীরে প্লাজমা থেরাপি দেয়ার পর তাদের পর্যবেক্ষণে রাখা হচ্ছে। প্লাজমা সংগ্রহ শুরু হওয়ার কার্যক্রম থেকে বুধবার পর্যন্ত ১৯জন করোনা জয়ীর কাছ থেকে প্লাজমা সংগ্রহ করা হয়েছে। ডোনার পেলেই হাসপাতালে প্রতিদিন প্লাজমার সংগ্রহ কার্যক্রম চলতে থাকে। বুধবার তিনজন করোনা জয়ী প্লাজমা দিয়েছেন। তারা হলেন- মাশরুফ তাহমিম মল্লিক ও তার বোন মাহফারা তাসমিম এবং স্বাস্থ্যকর্মী কামরুজ্জামান তৌফিক।
ঢাকা মেডিকেল হাসপাতালের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মজিবুর রহমান জানান, হাসপাতালের নতুন ভবন কোভিড ইউনিট -২ এ ভর্তি কার্যক্রম শুরু হওয়ার পর থেকে বৃহস্পতিবার পর্যন্ত ৪শত রোগী ভর্তি আছেন। এদের মধ্যে অনেক রোগী আছে করোনার পাশাপাশি তাদের ডায়ালাইসিস করা হচ্ছে। এছাড়া বেশ কয়েকজন রোগী আইসিইউতে আছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন