ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের লাদাখ সীমান্তের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে : চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ মে, ২০২০, ৬:৪৭ পিএম

চীন বলেছে, লাদাখের বিতর্কিত এলাকা এখন সামগ্রিকভাবে স্থিতিশীল ও নিয়ন্ত্রণে রয়েছে। আলোচনা ও সমঝোতার মাধ্যমে বিষয়টি নিষ্পত্তি করে ফেলা দুই দেশের মধ্যেই সম্ভব। -এক্সপ্রেস ট্রিবিউন, আল-জাজিরা

এক বিবৃতিতে গতকাল বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেছেন, চীন ও ভারতের মধ্যে সীমান্ত সংক্রান্ত ভালো কৌশল ও বিভিন্ন দিক থেকেই যোগাযোগ রয়েছে। তিনি বলেন , বর্ডার ইস্যুতে চীনের অবস্থান স্থিতিশীল ও পরিস্কার। দুই দেশের নেতাদের মধ্যে ইতোপূর্বে যে সমঝোতা হয়েছিল , সেটা চীন গুরুত্বের সঙ্গে পালন করে চলেছে। চুক্তির প্রতিটি শর্তই মেনে চলছে। সেখানে চীন - ভারত সীমান্তে জাতীয় নিরাপত্তা , শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার ব্যাপারে প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতের গণমাধ্যমে বলা হচ্ছে , ভারত সীমান্তে চীন পাঁচ হাজার সেনা মোতায়েন করেছে। কূটনীতিকরা একটা শান্তিপূর্ণ সমাধান খুঁজে বের করার জন্য আলোচনা শুরু করেছে । ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে , ভারতের কয়েকজন নিরাপত্তা রক্ষীকে চীন জোর করে আটক করার পরই দুই দেশের মধ্যে যুদ্ধাবস্থার সৃষ্টি হয় । ভারতের একজন উর্দ্ধতন আমলা এনডিটিভির উদ্ধৃতি দিয়ে বলেন , পরিস্থিতি খারাপের দিকে চলে যায় গত বুধবার। আমাদের নিরাপত্তা বাহিনীকে আটক করার কারণেই পরিস্থিতি ঘোলাটে হয়ে যায়। তবে পরে তাদের ছেড়ে দিয়েছে।

যে এলাকাটি নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা সেই স্থানটি হলো লাদাখের প্যানগং টিসো লেক। স্থানটি নদীর লেবেল থেকে ১৪শ ’ ফুট উপরে ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন