বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

করোনা উপসর্গ ৪৫ জনের মৃত্যু

কোয়ারেন্টিনে ৫৮ হাজার ২৯৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:১৭ এএম

করোনার উপসর্গ জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে ঈদের ছুটিতে সারা দেশে ৪৫ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে নেয়া হয়েছে আরও ২৪৮ জনকে এবং বর্তমানে আইসোলেশনে রয়েছেন চার হাজার ৯৮৪ জন । গত ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড় পেয়েছেন ১৩৮ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে ৪ হাজার ১ জনকে। এ পর্যন্ত কোয়ারেন্টাইনে নেয়া হয়েছে দুই লাখ ৭৫ হাজার ১০৫ জনকে। গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন থেকে ছাড় পেয়েছেন দুই হাজার ৪০৪ জন। বর্তমানে হোম ও প্রাতিষ্ঠানিক মিলিয়ে কোয়ারেন্টাইনে রয়েছেন ৫৮ হাজার ২৯৩ জন।
ঢাকা : করোনার উপসর্গ নিয়ে বাংলাদেশ কারাতে ফেডারেশনের নির্বাহী কমিটির সদস্য, বাংলাদেশ আনসার কারাতে দলের বর্তমান কোচ মো. হুমায়ুন কবির জুয়েল গত মঙ্গলবার সকালে রাজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন।
চট্টগ্রাম : চট্টগ্রামে আক্রান্ত ২২শ’ ছাড়িয়ে গেছে। প্রতিদিনই বাড়ছে মৃত্যু। গতকাল আরো দুইজনের মৃত্যু হয়েছে। মৃত্যুর সংখ্যা ৬৩। আর সুস্থ হয়েছেন ১৯১ জন। উপসর্গ নিয়েও মৃত্যু বাড়ছে। এতে জনমনে উদ্বেগ-শঙ্কা বিরাজ করছে। চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের ল্যাবে করোনা টেস্টের অনুমতি দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। আগামী সোমবার নাগাদ ল্যাবটি উদ্বোধন করা হবে। করোনা চিকিৎসায় প্রথমবারের মতো প্লাজমা থেরাপি প্রয়োগ শুরু হয়েছে চট্টগ্রামে। এদিকে গতকাল আরও দুইজন মারা গেছেন। বিকেলে মারা যান নগরীর শুলকবহরের বাসিন্দা আবু বক্কর (৪৫)। মঙ্গলবার রাতে ঢাকার একটি হাসপাতালে মারা যান নগরীর ৩০ নম্বর পূর্ব মাদারবাড়ি ওয়ার্ডের কাউন্সিলর আওয়ামী লীগ নেতা মাজহারুল ইসলাম চৌধুরী। অপরদিকে এ পর্যন্ত চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদসহ ১৩ জন সাংবাদিক আক্রান্ত হয়েছেন। এছাড়া, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত মঙ্গলবার নগর শ্রমিক লীগের সাধারণ সম্পাদক মাহবুবুল হক এটলি মৃত্যুবরণ করেছেন।
যশোর : যশোর জেলায় ভয়াবহ করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমাগত বেড়েই চলেছে। যশোরে আক্রান্তের সংখ্যা ছাড়লো একশো’। ঈদের ছুটির মধ্যে নতুন করে ৬জন আক্রান্তসহ এ পর্যন্ত মোট ১শ’ ৩জন আক্রান্ত হলো। করোনা উপসর্গ নিয়ে মৃত্যুর সংখ্যা ২। দক্ষিণ-পশ্চিমের ১০ জেলার কোথাও যশোরের ধারে কাছে নেই।
যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন দৈনিক ইনকিলাবকে জানান, এ পর্যন্ত মোট ১৭৩৮জনের নমুনা পরীক্ষার জন্য যশোর খুলনা ল্যাবে পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়া গেছে ১৪২৫নের। বাকিদের রিপোর্ট পাওয়ার সম্ভাবনা কম। কারণ বেশিরভাগই পুরানো। নতুন করে নমুনা সম্ভবত দিতে হবে।
বরিশাল : বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা ইউনিটে চার রোগীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে সোহেল মাহমুদ বরিশাল মেট্রোপলিটন পুলিশের ট্রেনিং অ্যান্ড ওয়েলফেয়ার শাখায় কনস্টেবল পদে কর্মরত ছিলেন।
নোয়াখালী : নোয়াখালী জেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চার জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন, মাইজদীতে ৪৫ বছর বয়সী এক ব্যক্তি, সদর উপজেলায় এক ব্যবসায়ী, বেগমগঞ্জ উপজেলা এক গাড়িচালক ও সদর উপজেলার নেয়াজপুর ইউনিয়নের হিন্দু পাড়ায় ৫৫ বছর বয়সী এক ব্যক্তি।
খুলনা : খুলনায় করোনার উপসর্গ নিয়ে গত শনিবার আফজাল হোসেন (৭০) নামে এক ব্যাক্তির মৃত্যু হয়েছে। তার বাড়ি নগরীর বসুপাড়া আজাদ লন্ড্রির মোড়ে।
বগুড়া : বগুড়ার মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে করোনাভাইরাসের (কোভিড-১৯) উপসর্গ নিয়ে একজনের মৃত্যু হয়েছে। গত রোববার রাত তিনটার দিকে আইসোলেশনের চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। তিনি সিরাজগঞ্জ সদরের একটি এলাকার বাসিন্দা।
সিলেট : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে আবুল হোসেন (৩৪) নামে এক ইউপি সচিব ও এক বৃদ্ধ রয়েছে।
কক্সবাজার : কক্সবাজার ঈদের ছুটিতে কক্সবাজারে করোনায় মৃত্যু হয়েছে ৯ জনের। এরা হলেন কক্সবাজার শহরের টেকপাড়ার বাসিন্দা ও অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারি মোহাম্মদ হাশেম, শহরের ২নং ওয়ার্ডের মধ্যম নুনিয়াছড়ার বাসিন্দা জয়নাল আবেদীন ওরফে জয়নাল কোম্পানি, শহরের পেশকার পাড়ার বাসিন্দা আবুল হাশেম (৫৫) ও শহরের এসএম পাড়ার শের আলীর স্ত্রী নুরুন্নাহার (৫৫)। শহরের পেশকার পাড়ার তারেক, চকরিয়ার মাওলানা সিরাজুল্লাহ, কক্সবাজারের বিশিষ্ট ব্যবসায়ী আবু সোলতান নাগু কোম্পানী ও টেকনাফের ব্যবসায়ী নুরুল ইসলাম।
টাঙ্গাইল : টাঙ্গাইল জেলায় নতুন করে ২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
ঠাকুরগাঁও : ঠাকুরগাঁওয়ে আরোও ৪ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে ।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে আরো ৬ জনের দেহে নতুন করে করোনা সনাক্ত হয়েছে। এ নিয়ে এ জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ১৫২ জনে।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় আরো আট জনের করোনা পজেটিভি পাওয়া গেছে। এ নিয়ে জেলায় আক্রান্তের সংখ্যা ১০০ তে পৌঁছাল।
কুমিল্লা : কুমিল্লা জেলায় করোনা উপসর্গে তিন জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন, বুড়িচং উপজেলার সদর ইউনিয়নে পল্লী গরিবের চিকিৎসক মো. বিল্লাল হোসেন, দক্ষিণ লাকসাম সাহাপাড়ার বাসিন্দা শংকর চন্দ্র সরকার (৬৫) ও মনোহরগঞ্জ উপজেলার নাথেরপেটুয়া ইউনিয়নের ভোগই গ্রামের মফিজুল ইসলাম (৬৫)।
চাঁদপুর : করোনার উপসর্গ নিয়ে ঈদের ছুটিতে চাঁদপুর জেলায় ৫ জনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন, পল্লী বিদ্যুৎ কর্মচারী ফারুক সরকার (৩৮), চিকিৎসক সহকারী হৃদয় চন্দ্র বণিক (৫৯), মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও উত্তর নাউযান গ্রামের মো. হাসান পাটওয়ারী (৩২), মতলব উত্তর উপজেলার কালাকান্দা এলাকার রীনা পাটোয়ারী (৬০), ফরিদগঞ্জ উপজেলার বালিথুবা পশ্চিম ইউনিয়নের সকদিরামপুর গ্রামের সিংহেরবাড়ির বাবুল মিয়া (৫৫) ও ৮ নম্বর পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের গাজীপুর গ্রামের আবুল কাশেম (৬৫) ও সদর উপজেলার তরপুরচন্ডী গ্রামের খোরশেদ আলম (৬৫)। এদিকে, চাঁদপুরে আরো ১৬জনের করোনা রিপোর্ট পজেটিভ এসেছে।
মানিকগঞ্জ : মানিকগঞ্জ জেলায় করোনা উপসর্গ নিয়ে তিন জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সিঙ্গাইর উপজেলার এক ব্যবসায়ী, সাটুরিয়া উপজেলায় এক নারী ও ঘিওর উপজেলায় এক কিশোর (১৬)।
মৌলভীবাজার : মৌলভীবাজারে করোনা উপসর্গ নিয়ে দুই জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে শ্রীমঙ্গল উপজেলার বিকাশ দত্ত ও জুড়ী উপজেলার এক ব্যক্তির (৩৬) ।
সিরাজগঞ্জ : সিরাজগঞ্জ সদর উপজেলার রতনকান্দি ইউনিয়নের হরিনা গ্রামে গত সোমবার করোনার উপসর্গ নিয়ে সুনিল চন্দ্র সুত্রধর (৫৫) নামে এক জনের মৃত্যু হয়েছে। তিনি পেশায় কাঠ মিস্ত্রী ছিলেন।
কিশোরগঞ্জ : কিশোরগঞ্জে করোনা উপসর্গ নিয়ে গত শনিবার হ্যাপি আক্তার (১৮) নামে এক নারীর মৃত্যু হয়েছে। মৃত হ্যাপি আক্তার জেলার নিকলী উপজেলার সিংপুর গ্রামের মোহাম্মদ আব্দুল্লাহর স্ত্রী।
ভোলা : ভোলা সদর হাসপাতালে গত মঙ্গলবার করোনা উপসর্গ নিয়ে অবসরপ্রাপ্ত এক শিক্ষকের মৃত্যু হয়েছে। তার নাম হাবিবুর রহমান (৬৫)। তার বাড়ি ভোলা শহরের ওয়েস্টার্ন পাড়া এলাকায়।
পিরোজপুর : পিরোজপুরের নাজিরপুর উপজেলায় করোনার উপসর্গ নিয়ে গত রোববার এক তরুণের (১৮) মৃত্যু হয়েছে। ভোরে নৌকায় করে হাসপাতালে নেওয়ার পথে তাঁর মৃত্যু হয়।
মেহেরপুর : মেহেরপুরে গত শনিবার করোনার উপসর্গ নিয়ে পলাশ (৬০) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।
মাদারীপুর : মাদারীপুরের শিবচরে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত রোববার সিনহা খসরু (৪৮) নামে এক প্রকৌশলীর মৃত্যু হয়েছে। তার বাড়ি পঞ্চগড় জেলায়।
সাতক্ষীরা : সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ঈদের দিন করোনাভাইরাসের উপসর্গ নিয়ে দুইজনের মৃত্যু হয়েছে। মৃতরা হলেন- দেবহাটা উপজেলার পাঁচপোতা গ্রামের ঈসমাইল হোসেনের স্ত্রী সেলিনা বেগম (৫৬) ও সদর উপজেলার রইচপুর গ্রামের মৃত ইজার আলীর ছেলে আয়ুব আলী (৭০)।
নবাবগঞ্জ : ঢাকার নবাবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে করোনার উপসর্গ নিয়ে ভর্তি হওয়া এক রোগীর (৫০) আইসোলেশনে মৃত্যু হয়েছে। নিহত ওই ব্যক্তি উপজেলার চুড়াইন ইউনিয়নের বাসিন্দা
খাগড়াছড়ি : খাগড়াছড়ির মানিকছড়িতে করোনার উপসর্গ নিয়ে শারমিন আক্তার (২৩) নামে চট্টগ্রাম ফেরত এক পোশাক শ্রমিকের মৃত্যু হয়েছে। শারমিন আকতার যোগ্যাছোলা ইউনিয়নের চেয়ারম্যান পাড়ার বাসিন্দা মো. কোরবান আলীর মেয়ে।
মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জের লৌহজংয়ের গোয়ালী মান্দ্রা বেদে পল্লীতে করোনার উপসর্গ নিয়ে দুই ভাই মারা গেছেন। মৃতরা হলেন, আলতাফ হোসেন (৭০) ও তার ভাই সিরাজউদ্দিন।
কুড়িগ্রাম : কুড়িগ্রামের রাজিবপুরে গত মঙ্গলবার করোনা উপসর্গ নিয়ে মমিনুল ইসলাম (১৪) নামে এক কিশোরের মৃত্যু হয়েছে।
ফরিদপুর : ফরিদপুরে করোনার উপসর্গ নিয়ে এক যুবকের মৃত্যু হয়েছে। গত বুধবার বেলা সাড়ে তিনটার দিকে ফরিদপুর শহরের আলীপুরস্থ আলাউদ্দিন খাঁ সড়কে অবস্থিত নিজ বাড়িতে মারা যান ওই যুবক। তিনি এলপি গ্যাসের একজন ব্যবসায়ী।
নাটোর : ঢাকা থেকে নাটোরের নলডাঙ্গা উপজেলার বাড়িতে গিয়ে সাদ্দাম হোসেন (৩৫) নামে এক রিকশাচালকের মৃত্যু হয়েছে। গতকাল সকালে তার মৃত্যু হয়।
কাপাসিয়া (গাজীপুর) : গাজীপুরের কাপাসিয়ায় করোনা উপসর্গে গত মঙ্গলবার ৫৫ বছর বয়সী এক পরিবহন শ্রমিকের মৃত্যু হয়েছে। তার বাড়ি কাপাসিয়া বাজার সংলগ্ন বানারহাওলা গ্রামে।
কালীগঞ্জ (গাজীপুর) : গাজীপুরের কালীগঞ্জে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে গত বুধবার সাহিদা বেগম (৭০) নামে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে।
আমতলী (বরগুনা) : বরগুনার আমতলী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আইসোলেশনে করোনা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় লতিফ খন্দকার (৭২) নামে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : গাইবান্ধার সুন্দরগঞ্জে করোনার উপসর্গ নিয়ে গত মঙ্গলবার আরো এক নারীর (৪৫) মৃত্যু হয়েছে। এ ঘটনায় ওই নারীর নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। উপজেলার সর্বানন্দ ইউনিয়নের পশ্চিম বাছহাটী (রামগঞ্জ বাজার) গ্রামের স্বামীর বাড়িতে তার মৃত্যু হয়।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন