শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

অনলাইন দাবায় সেরা ফাহাদ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:১৭ এএম

এশিয়ান জুনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে সেরা হয়েই চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান। শিরোপায় চোখ রেখে প্রতিযোগিতায় অংশ নিয়ে শুরুটা ভালোই হয়েছে তার। গতকাল থেকে শুরু হওয়া এ আসরে ফাহাদের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশ থেকে তাহসিন তাজওয়ার জিয়া ও বালিকা বিভাগে নোশিন আঞ্জুমও পৌঁছে গেছেন চূড়ান্ত পর্বে।
করোনাভাইরাসের কারণে বিশ্ব দাবা সংস্থা ফিদে অনলাইনে আয়োজন করেছে জুনিয়র চ্য্যাম্পিয়নশিপের। এশিয়ান জোন-৩.২-এর বাছাই পর্বে বালক ও বালিকা বিভাগে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, পাকিস্তান ও মালদ্বীপের ১৫ জন করে দাবাড়ু অংশ নিচ্ছেন। খেলা হচ্ছে র‌্যাপিড দাবা নিয়মে।
বালক বিভাগে বাংলাদেশের আন্তর্জাতিক মাস্টার ফাহাদ ও তাহসিন দুজনই সাত খেলায় পেয়েছেন ৬ পয়েন্ট করে। চতুর্থ রাউন্ডে তাহসিন আন্তর্জাতিক মাস্টার ফাহাদের বিপক্ষে জয়ী হলেও টাইব্রেকিং পদ্ধতির বুশলজ স্কোরে ফাহাদ প্রথম এবং তাহসিন দ্বিতীয় হন। শ্রীলঙ্কার ফিদে মাস্টার জিএমএইচ তিলকরতেœ হন তৃতীয়। এছাড়া বাংলাদেশের আরেক দাবাড়ু স্বর্নাভো চৌধুরী সাড়ে ৩ পয়েন্ট নিয়ে হয়েছেন অষ্টম।
বালিকা বিভাগে বাংলাদেশের নোশিন আঞ্জুম সাড়ে ৫ পয়েন্ট পেয়ে বাছাই পর্বে রানার-আপ হয়েছেন। শ্রীলঙ্কার মহিলা ক্যান্ডিডেট মাস্টার জয়াভিরা সাযুনি জিহানসা ৬ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন এবং সাড়ে ৫ পয়েন্ট পেয়ে লঙ্কার আরেক দাবাড়– দাহামপ্রিয়া এইচ, কে, টি, দেবনেথমাই হন তৃতীয়। বাংলাদেশের ওয়ালিজা আহমেদ ৫ পয়েন্ট নিয়ে চতুর্থ ও ওয়ারসিয়া খুশবু সাড়ে ৪ পয়েন্ট নিয়ে পঞ্চম হয়ে বাছাই পর্ব থেকে বাদ পড়েন।
আগামী ৩ জুন হবে বালিকা বিভাগের চূড়ান্ত পর্ব। পরের দিন হবে বালক বিভাগের লড়াই। বালক বিভাগে ৩ হাজার ও বালিকা বিভাগে দেড় হাজার ডলার অর্থ পুরস্কার ছাড়াও স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক পাবেন বিজয়ীরা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন