ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হংকংয়ের বিতর্কিত নিরাপত্তা আইন কার্যকরে ব্রিটেনের উদ্বেগ প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১১:৪০ এএম

হংকংয়ের বিতর্কিত নিরাপত্তা আইন কার্যকরে ব্রিটেন উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে, নিরাপত্তা আইন কার্যকর হলে ৩ লাখেরও বেশি হংকংবাসীকে নাগরিকত্ব দেবে ব্রিটেন।–সিএনএন

টুইটারে হংকং পরিস্থিতির জন্যে গভীর উদ্বেগ প্রকাশ করে এধরনের বিতর্কিত নিরাপত্তা আইন কার্যকর করা থেকে ফিরে আসার জন্যে চীনকে আহবান জানিয়ে প্রীতি প্যাটেল বলেন , তার দেশ হংকংয়ের মানুষের নাগরিক অধিকার ও বাকস্বাধীনতার জন্যে অব্যাহতভাবে পাশে থাকবে ।

হংকংকে ব্রিটেন চীনের কাছে হস্তান্তরিত করার আগে ১৯৯৭ সালে যারা ব্রিটিশ ন্যাশনাল ওভারসিস (বিএনও) হিসেবে নিজেদের দাফতরিক পরিচয় ধরে রাখতে পেরেছেন, তারা এধরনের নাগরিকত্বের সুযোগ পাবেন। ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, তিনি ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী ডোমিনিক রাব হংকংয়ে এধরনের বাসিন্দাদের কিভাবে নাগরিকত্ব দেয়া যায় তার একটা পথ বের করার জন্যে কাজ করছেন।

প্যাটেল আরো বলেন , বিএনও কার্ডধারী হংকংয়ের নাগরিকরা প্রথমে ৬ মাসের জন্যে ব্রিটেনে আসার সুযোগ পাবেন। চীন যদি এরপরও অব্যাহতভাবে হংকংয়ে নিরাপত্তা আইন কার্যকর থেকে সরে না দাঁড়ায় , তাহলে বিএনও কার্ডধারীদের পর্যায়ক্রমে ব্রিটেনের নাগরিকত্ব দেয়া হবে। তার আগে তাদের ব্রিটেনে কাজ ও পড়াশুনার জন্যে আরো এক বছরের অবস্থানের সুযোগ দেয়া হবে ।

ব্রিটেনের এ প্রস্তাবকে কনজারভাটিভ ও লেবার পার্টি জোর সমর্থন জানিয়েছে। ছায়া পররাষ্ট্রমন্ত্রী লিসা ন্যান্ডি এক বিবৃতিতে বলেছেন হংকংয়ের জনগণের প্রতি আমাদের দীর্ঘদিনের বাধ্যবাধকতা পালনের একটি গুরুত্বপূর্ণ প্রথম পদক্ষেপ ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন