মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪৩০, ০৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনায় বিপর্যস্ত বোয়িং, ১২ হাজার কর্মী ছাঁটাই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ মে, ২০২০, ১২:২১ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে প্লেন ভ্রমণ প্রায় শূন্যের কোটায় নেমে এসেছে। এতে ব্যাপক লোকসানের মুখে পড়েছে প্লেন প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। সে লোকসান কাটিয়ে উঠতে ব্যয় কমাতে কঠোর পদক্ষেপ নিচ্ছে তারা। এর ধকল সামলাতে বিশ্বজুড়ে কর্মী ছাঁটাইয়ের ঢল নেমেছে। মহামারি ও লকডাউনে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে পুরো বিশ্বের অর্থনীতি। বন্ধ হয়ে গেছে অনেক প্রতিষ্ঠান।

এবার সে তালিকায় যুক্ত হয়েছে প্লেন প্রস্তুতকারী সবচেয়ে বড় কোম্পানি বোয়িং। ১২ হাজারের বেশি কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে বিখ্যাত প্রতিষ্ঠানটি।
মার্কিন প্রতিষ্ঠানটি জানিয়েছে, বুধবার (২৭ মে) পর্যন্ত পাঁচ হাজার ৫২০ জন কর্মী নিজে থেকে অব্যাহতির ঘোষণা দিয়েছেন। আরও ছয় হাজার ৭৭০ জনকে চাকরি ছাড়ার নোটিশ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, ভবিষ্যতে আরও কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির। বিশ্বজুড়ে প্রতিষ্ঠানটির কর্মীসংখ্যা এক লাখ ৬০ হাজার। এছাড়া গত এপ্রিলেই চলতি বছরের মধ্যে ১০ শতাংশ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল বোয়িং।
করোনা মহামারিতে অর্থনীতি ও বিশ্বব্যাপী যোগাযোগ ব্যবস্থায় ধস নামায় কমে আসে প্লেনের চাহিদা। এমতাবস্থায় নতুন করে ব্যয় কমিয়ে কার্যক্রম সাজানোর উদ্যোগে বোয়িং।

এছাড়া মহামারির আগেই চাপে ছিল বোয়িং। গত বছর তাদের তৈরি ৭৩৭ ম্যাক্স সিরিজের দুটি প্লেন ভয়াবহ দুর্ঘটনার শিকার হলে এ সিরিজের প্লেনগুলো চলাচলে নিষিদ্ধ হয় বিশ্বব্যাপী।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী ডেভ ক্যালহাউন কর্মীদের পাঠানো এক মেইলে লিখেছেন, প্লেন প্রস্তুত শিল্পের ওপর এই মহামারির বিপর্যয়কারী প্রভাবে আগামী কয়েক বছর বিশ্বজুড়ে বাণিজ্যিক প্লেনের সংখ্যা কমে যাবে, ভোক্তাদের কাছে আমাদের সেবার চাহিদা কমবে। এছাড়া আর কোনো উপায় নেই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন